advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

সিটি নির্বাচনের তারিখ পরিবর্তনের দাবি ঢাবি উপাচার্যের

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
১৭ জানুয়ারি ২০২০ ১৮:১২ | আপডেট: ১৮ জানুয়ারি ২০২০ ০০:২৪
ঢাবিতে অনশনরত শিক্ষার্থীদের দেখতে যান উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান। ছবি : আমাদের সময়
advertisement

সরস্বতী পূজার দিনে ঢাকার দুই সিটি নির্বাচনের তারিখ পেছানোর দাবিতে আমরণ অনশন অব্যাহত রেখেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শিক্ষার্থীদের একাংশ। অনশনরত শিক্ষার্থীদের সঙ্গে একাত্মতা প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান।

এ সময় উপাচার্য অসাম্প্রদায়িক চেতনার দিক বিবেচনা করে সিটি নির্বাচনের তারিখ পরিবর্তনের দাবি জানিয়েছেন।

গতকাল শুক্রবার বিকেল সাড়ে ৪টার দিকে বিশ্ববিদ্যালয়ের টিএসসিস্থ সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে চলমান শিক্ষার্থীদের আমরণ অনশনে একাত্মতা প্রকাশের সময় এ দাবি জানান।

বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান বলেন, ‘নির্বাচনের দিনক্ষণ ঠিক করার দায়িত্ব নির্বাচন কমিশনের। তবে ৩০ তারিখ নির্বাচনের দিনক্ষণ ঠিক করার আগে নির্বাচন কমিশন বিষয়টি নিয়ে ভাবা উচিত ছিল যে, এই তারিখটি কোনো মূল্যবোধ, কোনো চেতনার পরিপন্থী হয় কি না।’

উপাচার্য বলেন, ‘৩০ তারিখ যে নির্বাচনের তারিখ নির্ধারণ করা হলো এটি কোনো ব্যক্তি গোষ্ঠী বা জাতি থেকে আসেনি। এটি বানানো। তাই আমি মনে করি যদি আইন-আদালতের কোনো ঝামেলা না থাকে তাহলে অসাম্প্রদায়িক চেতনার দিকটি বিবেচনা করে আর কালবিলম্ব না করে নির্বাচন কমিশনের এই তারিখটি পরিবর্তন করা উচিত।’

এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয় উপাচার্যের সঙ্গে ডাকসুর জিএস গোলাম রাব্বানী, এজিএস সাদ্দাম হোসেন, ডাকসু ও ছাত্রলীগের বেশ কয়েকজন নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এদিকে অনশনে অংশ নিয়ে অসুস্থ হয়ে পড়েছেন জগন্নাথ হল ছাত্র সংসদের ভিপি উৎপল বিশ্বাস, অপূর্ব চক্রবর্তী, অর্ক সাহা, সবুজ কুমার, জয়ন্ত বণিক, সুকেশ দেবনাথ, রবিউল আউয়াল রবি ও ভবতোষ চন্দ্র রায়। তাদেরকে অনশনস্থলে স্যালাইন দিয়ে রাখা হয়েছে।

advertisement