advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

লেবাননে বাংলাদেশি শ্রমিকদের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক
১৮ জানুয়ারি ২০২০ ০৯:১১ | আপডেট: ১৮ জানুয়ারি ২০২০ ০৯:১১
লেবাননে বিক্ষোভরত বাংলাদেশি শ্রমিক। ছবি : সংগৃহীত
advertisement

লেবাননের প্রবাসী বাংলাদেশি কর্মীরা বৃহস্পতিবার বিক্ষোভ করেছে। ওইদিন লেবানিজ মুদ্রায় নয়, বরং ডলার বেতনের দাবিতে এই বিক্ষোভ প্রদর্শন করেন তারা। রাজধানী বৈরুত রফিক হারিরি আন্তর্জাতিক বিমানবন্দরে কর্মরত লিবান নেট নামক ক্লিনার কোম্পানির বাংলাদেশি কর্মীরা এই বিক্ষোভ করেন।

জানা যায়, দীর্ঘদিন ধরে বাংলাদেশিসহ আরও অন্যান্য দেশের প্রবাসীরাও এ কোম্পানিতে কাজ করে আসছিলেন। সেপ্টেম্বর থেকে সরকারবিরোধী বিক্ষোভের কারণে বিভিন্ন সমস্যাসহ ডলারের সংকট দেখা দিয়েছে লেবাননে। এর আগে ডলার বেতন দিলেও গত তিন-চার মাস ধরে শ্রমিকদেরকে বেতন পরিশোধ করা হচ্ছে লেবানিজ লিরায়।

লেবানিজ লিরার বাজারমূল্য কমে যাওয়ায় মূলত শ্রমিকদের মধ্যে অসন্তোষ বেড়ে গেছে। ১০০ ডলারে কোম্পানি বেতন দিচ্ছেন লেবানিজ মুদ্রায় ১ লাখ ৫০ হাজার। কিন্তু বর্তমান লেবাননে কোথাও ২ লাখের নিচে ডলার মিলছে না। এক- একদিন ডলারের দাম ২ লাখ ৫০ হাজার পর্যন্ত গিয়ে দাঁড়ায়। এতে বিশাল ক্ষতিগ্রস্ত হচ্ছেন তারা।

শ্রমিকদের দাবি,কোম্পানি ডলার বেতন না দিতে পারলেও বর্তমান ডলার মূল্য সমপরিমাণ লেবানিজ মুদ্রায় যেন তাদের বেতন পরিশোধ করা হয়। তাদের দাবি পূরণে কোম্পানি ব্যর্থ হলে অনির্দিষ্টকালের জন্য তারা কাজে যোগ দেওয়া থেকে বিরত থাকবেন এবং অন্যথায় তারা দেশে ফেরত যেতেও প্রস্তুত বলে জানান বিক্ষোভকারী বাংলাদেশি কর্মীরা।

advertisement