advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

বার্লিন সম্মেলনের আগে ‘গোপন’ বৈঠকে খলিফা হাফতার

অনলাইন ডেস্ক
১৮ জানুয়ারি ২০২০ ১৭:৫৫ | আপডেট: ১৮ জানুয়ারি ২০২০ ১৭:৫৫
সামরিক কমান্ডার খলিফা হাফতার। ছবি : সংগৃহীত
advertisement

হাফতার বাহিনী ও জাতিসংঘ অনুমোদিত সরকারের লড়াই চলছে ৯ মাস ধরে। এর মধ্যে গোপনে গ্রিস সফর করছেন লিবিয়ার প্রভাবশালী সামরিক কমান্ডার খলিফা হাফতার।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল-জাজিরার খবরে বলা হয়, খলিফা হাফতার আগামীকাল রোববার অনুষ্ঠেয় বার্লিন সম্মেলনের আগে গোপন এ সফরে গেলেন। লিবিয়ার পূর্বাঞ্চল নিয়ন্ত্রণকারী হাফতার বাহিনী এবং ত্রিপোলিতে জাতিসংঘ অনুমোদিত স্বীকৃত সরকারের মধ্যে ৯ মাসের লড়াই অবসানের সর্বশেষ আন্তর্জাতিক প্রচেষ্টা হলো বার্লিনের এই আলোচনা।

জানা গেছে, গত বৃহস্পতিবার ব্যক্তিগত বিমানে এথেন্সের উদ্দেশে রওনা দেন হাফতার। গতকাল শুক্রবার একটি বিলাস বহুল হোটেলে গ্রিসের প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন খলিফা হাফতার। গ্রিক সরকার হাফতারের সঙ্গে এ বৈঠকের খবর আগে প্রকাশ করেনি।

এ দিকে গ্রিসকে আগ্রহ থাকা সত্ত্বেও বার্লিন সম্মেলনে অংশ নেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়নি এবং ত্রিপোলি সরকার আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী তুরস্কের সঙ্গে সামুদ্রিক ও সামরিক সহযোগিতা চুক্তিতে স্বাক্ষর করায় অ্যাথেন্স ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে।

জার্মান পররাষ্ট্রমন্ত্রী হাইকো মাশ জানিয়েছেন, কমান্ডার খলিফা হাফতার রোববারের বার্লিন সম্মেলনে যোগ দেওয়ার ব্যাপারে আগ্রহী।

হাফতার যুদ্ধবিরতি চুক্তি সম্পাদনে প্রতিশ্রুতিবদ্ধ বলেও জানান মাশ।

advertisement