advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

ইভিএম বাতিলের দাবি ঐক্যফ্রন্টের

নিজস্ব প্রতিবেদক
১৯ জানুয়ারি ২০২০ ০০:০০ | আপডেট: ১৯ জানুয়ারি ২০২০ ০০:২৬
advertisement

ঢাকার দুই সিটি নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) বাতিলের দাবি জানিয়েছে জাতীয় ঐক্যফ্রন্ট। জোটের অন্যতম নেতা ও জেএসডি সভাপতি আ স ম আবদুর রব গতকাল শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সংবাদ সম্মেলনে এ দাবি জানান।

লিখিত বক্তব্যে রব বলেন, সরকার ও নির্বাচন কমিশনের (ইসি) ওপর জনগণের কোনো আস্থা ও বিশ্বাস নেই। সরকার অবাধ ও সুস্থ ভোট ছাড়াই ক্ষমতা দখল ও চিরস্থায়ী করার নিত্যনতুন ক‚টকৌশলের

আশ্রয় নিচ্ছে। নির্বাচনে ভিন্ন ভিন্ন পদ্ধতিতে প্রতারণার ফাঁদ পেতেছে সরকার ইসি। ইভিএম ভোট চুরির নতুন পদ্ধতি। আল্লাহর ওয়াস্তে আপনারা (ইসি) ইভিএম বাদ দিন। এটাকে বঙ্গোপসাগরে ফেলে দিন।

জেএসডি সভাপতি বলেন, যে কোনো যন্ত্র বা প্রযুক্তি চলে মানুষের কমান্ডে। কিন্তু যারা কমান্ডে আছেন, তারা উদ্দেশ্যপ্রণোদিতভাবে ইভিএমের মাধ্যমে জনগণের ভোটের অধিকার হরণ করবেনÑ এ কথা বলাই বাহুল্য। ইভিএম ব্যবহার করা হচ্ছে মধ্যরাতের ভোটের ধারাবাহিকতায়। এটি হবে আরও একটি জঘন্য দৃষ্টান্ত। তিনি বলেন, সংবিধানে নির্বাচন সম্পর্কে প্রকাশ্যে পেপার ব্যালটের কথা বলা হয়েছে। বলা হয়েছে ভোটের গোপনীয়তা রক্ষিত হবে। কিন্তু ইভিএমে ভোটের গোপনীয়তা রক্ষিত হবে না।

সংবাদ সম্মেলনে আরও ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান, নাগরিক ঐক্যের আহŸায়ক মাহমুদুর রহমান মান্না, গণস্বাস্থ্যের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, গণফোরামের নির্বাহী সভাপতি অধ্যাপক আবু সাইয়িদ ও সুব্রত চৌধুরী, বিকল্পধারার (একাংশ) সভাপতি অধ্যাপক নুরুল আমিন বেপারি প্রমুখ।

advertisement