advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

‘উহান’ ভাইরাসে শঙ্কা বাড়ছে

আন্তর্জাতিক ডেস্ক
১৯ জানুয়ারি ২০২০ ০০:০০ | আপডেট: ১৯ জানুয়ারি ২০২০ ০০:২৬
advertisement

চীনের উহান থেকে ছড়িয়ে পড়া নিউমোনিয়াসদৃশ নতুন ভাইরাসটি নিয়ে আতঙ্ক বাড়ছে। এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা দেশটির সরকারি হিসাবের তুলনায় কয়েকগুণ বেশি বলে আশঙ্কা করা হচ্ছে। এ সংখ্যা দেড় হাজার ছাড়িয়ে গেছে বলে ব্রিটিশ গবেষকদের ধারণা। যদিও চীন বলছে, ‘উহান ভাইরাস’ এ পর্যন্ত ৪৫ জনকে আক্রমণ করেছে। বিবিসি।

ডিসেম্বরে চীনের উহান শহরে ভাইরাসটির প্রথম দেখা মেলে। করোনা ভাইরাস পরিবারের এ সদস্য এরই মধ্যে দুই ব্যক্তির প্রাণ কেড়ে নিয়েছে। উহান থেকে জাপান ও থাইল্যান্ড যাওয়া আরও তিন ব্যক্তির দেহেও ভাইরাসটির উপস্থিতি নিশ্চিত হওয়া গেছে। সিঙ্গাপুর ও হংকং কর্তৃপক্ষ উহান থেকে আসা বিমান যাত্রীদের শরীরে ভাইরাসটির উপস্থিতি খতিয়ে দেখছে। যুক্তরাষ্ট্রও শুক্রবার থেকে সান ফ্রান্সিসকো, লস অ্যাঞ্জেলেস ও নিউইয়র্ক বিমানবন্দরে একই রকম পরীক্ষা শুরু করেছে।

প্রতিবছর প্রায় এক কোটি ৯০ লাখ মানুষ উহানের বিমানবন্দরটি ব্যবহার করে থাকে; প্রতিদিন তিন হাজার ৪০০ মানুষ আন্তর্জাতিক ফ্লাইটে এখান থেকে চড়ে বা নামে বলে বিবিসি জানিয়েছে।

চীনা কর্তৃপক্ষের তথ্যানুযায়ী, ভাইরাসটি মানবদেহ থেকে অন্য মানবদেহে ছড়ায় এমন কোনো লক্ষণ এখনো পাওয়া যায়নি। এটি কোনো প্রাণীদেহ থেকে এসেছে বলেও মনে করছেন তারা।

advertisement