advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

পাকিস্তানের নিরাপত্তা নিয়ে একবারও ভাবিনি : শান্ত

ক্রীড়া প্রতিবেদক
২০ জানুয়ারি ২০২০ ১৬:৪৬ | আপডেট: ২০ জানুয়ারি ২০২০ ১৮:১২
নাজমুল হোসেন শান্ত
advertisement

পাকিস্তান সফরে কেমন খেলবে বাংলাদেশ তা নিয়েই আলোচনা হওয়ার কথা ছিল সব জায়গায়। কিন্তু না, খেলাকে ছাপিয়ে নিরাপত্তা ইস্যুই ‘হট টপিক’ হয়ে দাঁড়িয়েছে। তবে বঙ্গবন্ধু বিপিএলে দুর্দান্ত পারফর্ম করে পাকিস্তান সিরিজের টি-টোয়েন্টি দলে জায়গা করে নেওয়া নাজমুল হোসেন শান্ত চিন্তাই করছেন না নিরাপত্তা নিয়ে। খেলার দিকে ফোকাস রেখেই সেরে নিচ্ছেন শেষ মুহূর্তের প্রস্তুতি।

আজ সোমবার দুপুরে পাকিস্তান সফরের প্রস্তুতি ক্যাম্পে অনুশীলনের সময় গণমাধ্যমের মুখোমুখি হয়ে শান্ত বলেন, ‘না, এগুলো (নিরাপত্তা) নিয়ে খুব বেশি চিন্তা করছি না। আমার নিজের পরিকল্পনা ও সক্ষমতা অনুযায়ী খেলতে যদি খেলতে পারি ইনশাআল্লাহ্‌ ভালো করা সম্ভব।’

নিরাপত্তা নিয়ে মোটেও মাথা ঘামাচ্ছেন না বলে জানিয়ে শান্ত আরও বলেন, ‘পেশাদার ক্রিকেটার হিসেবে খেলার দিকটায় মনোযোগ দিচ্ছি। নিরাপত্তা নিয়ে একবারও ভাবিনি। যেহেতু এগুলো (নিরাপত্তা) আমাদের হাতে নেই, এগুলো নিয়ে চিন্তা করছি না।’

পাকিস্তানে যাওয়ার পূর্ব অভিজ্ঞতা আছে জানিয়ে এই বাঁহাতি ব্যাটসম্যান বললেন, ‘যেহেতু গতবারও আমি গিয়েছি পাকিস্তানে। তো এগুলো নিয়ে একদমই চিন্তা করছি না। খেলায় ফোকাস করছি।’

গতকাল রোববার থেকে শুরু হওয়া প্রস্তুতি ক্যাম্পে শান্ত যোগ দেন আজ। গতকাল ছুটি নিয়েছিলেন, ছিলেন গ্রামের বাড়িতে। ওখান থেকে এসেই মিরপুরে যোগ দিয়েছেন ক্যাম্পে। বিপিএলে শুরুর দিকে নিজেকে হারিয়ে খুঁজছিলেন শান্ত। রান পাচ্ছিলেন না। শেষ দিকে এসে সেঞ্চুরি করে জানান দিয়েছিলেন শান্তর দিন শেষ হয়ে যায়নি। পরের ম্যাচে আবার দুর্দান্ত অর্ধশতক।

১১ ম্যাচ খেলে শান্ত ৩৪.২২ গড়ে ৩০৮ রান করেন। সর্বোচ্চ অপরাজিত ১১৫ রান। এবারের বিপিএলে একমাত্র বাংলাদেশি হিসেবে সেঞ্চুরি করেন এই বাঁহাতি ব্যাটসম্যান।

আত্মবিশ্বাসী শান্ত বলেন, ‘শেষের কয়েকটা ম্যাচ ভালো গেছে বিপিএলের। আলহামদুলিল্লাহ। তাই আত্মবিশ্বাস আছে। এই আত্মবিশ্বাস ধরে রাখতে পারলে পাকিস্তান সিরিজেও ইনশাআল্লাহ্‌ ভালো করা সম্ভব।’

পাকিস্তানের বিপক্ষে প্রথম দফায় বাংলাদেশ তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে। শান্ত মনে করেন এই ফরম্যাটে যে কোনো দলই নিজেদের দিনে জিততে পারে।

‘টি-টোয়েন্টিতে যেকোনো দল যেকোনো দিন জিততে পারে। সিরিজ নিয়ে আমরা ওভাবে চিন্তা করছি না। আমরা ম্যাচ বাই ম্যাচ খেলব। প্রথম লক্ষ্য থাকবে প্রথম ম্যাচটি নিয়ে। টি-টোয়েন্টিতে যেদিন যে দল ভালো খেলে সে দলের জেতা সম্ভব। আমরা পার্টিকুলার ওই দিনকে নিয়ে ফোকাস করছি’-জয়ের সম্ভাবনা উড়িয়ে দিচ্ছেন না শান্ত।

গতকাল থেকে শুরু হওয়া প্রস্তুতি ক্যাম্প চলবে আগামীকাল মঙ্গলবার পর্যন্ত। ২২ তারিখ রাতে পাকিস্তানের উদ্দেশে ঢাকা ত্যাগ করবে বাংলাদেশ দল। ২৩ তারিখ বিশ্রাম নিয়ে ২৪ তারিখ প্রথম টি-টোয়েন্টি খেলতে নামবে বাংলাদেশ। সিরিজের বাকি দুটি ম্যাচ ২৫ ও ২৭ জানুয়ারি।

advertisement