advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

ভারতের বিরুদ্ধে প্রতিশোধ নিতে চান না মাহাথির

অনলাইন ডেস্ক
২০ জানুয়ারি ২০২০ ১৭:০০ | আপডেট: ২০ জানুয়ারি ২০২০ ১৮:৪০
মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ
advertisement

পাম অয়েল আমদানি বন্ধের জবাবে ভারতের বিরুদ্ধে কোনো প্রতিশোধমূলক ব্যবস্থা নেওয়া হবে না বলে জানিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। জবাবে আজ সোমবার তিনি সাংবাদিকদের বলেছেন, প্রতিশোধ নেওয়ার চেয়ে তারা সংকট নিরসনের পথে অগ্রসর হতে চান।

মাহাথির মোহাম্মদ বলেন, ‘প্রতিশোধমূলক পদক্ষেপ নিতে আমরা ছোট একটি দেশ। বরং এ থেকে উত্তরণের জন্য আমাদের উপায় খুঁজে বের করতে হবে।’

সংবাদ সংস্থা রয়টার্সের খবর অনুযায়ী, ভারতের সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে মাহাথিরের সমালোচনার প্রতিবাদে এ মাসেই মালয়েশিয়া থেকে পরিশোধিত পাম তেল আমদানি নিষিদ্ধ করে ভারত।

এর আগে এক মন্তব্যে মাহাথির বলেন, ভারত মালয়েশিয়া থেকে পাম তেল কিনবে না তা জানতো কুয়ালালামপুর। সেই সময় মাহাথির বলেন, দেশ আর্থিকভাবে ক্ষতির সম্মুখীন হলেও অন্যায়ের বিরুদ্ধে তিনি কথা বলে যাবেন।

এর আগে মাহাথির মোহাম্মদ জাতিসংঘে দেওয়া এক বক্তৃতায় ভারত কাশ্মীরকে ‘আক্রমণ ও দখল’ করে রেখেছে বলে মন্তব্য করেন। এছাড়া ভারতের বিতর্কিত ইসলামি বক্তা জাকির নায়েককে মালয়েশিয়া থেকে দেশে ফেরত পাঠানোর প্রশ্নে মাহাথিরের অনিচ্ছার কারণেও দিল্লি-কুয়ালালামপুর সম্পর্কে নেতিবাচক প্রভাব পড়েছে।

যার পরিপ্রেক্ষিতে বিশ্বের ভোজ্য তেলের বৃহত্তম ক্রেতা ভারত চলতি মাসে মালয়েশিয়া থেকে পরিশোধিত পাম তেল আমদানি নিষিদ্ধ করেছে।

advertisement