advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

বাগদাদে মার্কিন দূতাবাসের কাছে ফের রকেট হামলা

অনলাইন ডেস্ক
২১ জানুয়ারি ২০২০ ১০:৪৪ | আপডেট: ২১ জানুয়ারি ২০২০ ১৬:০০
রকেট হামলা করা স্থানগুলোর কাছেই সরকারি ভবন এবং বিদেশি দূতাবাস রয়েছে। ছবি : এফপি
advertisement

ইরাকের রাজধানী বাগদাদে মার্কিন দূতাবাসের কাছে রকেট হামলা চালানো হয়েছে। আজ মঙ্গলবার সকালে আঘাত হানা তিনটি কাতিয়ুশা রকেটের দুটি দূতাবাসের কাছেই বিস্ফোরিত হয়। হামলার পর পুরো গ্রিন জোন জুড়ে সতর্কতা সংকেত বেজে ওঠে।

আন্তর্জাতিক সংবাদ সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে, বাগদাদের গ্রিন জোনে এসব রকেট আঘাত হেনেছে। তবে এ হামলার ঘটনায় এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

চলতি মাসে আরও কয়েকবার গ্রিন জোনে হামলার ঘটনা ঘটেছে। এসব হামলার জন্য ইরান সমর্থিত আধাসামরিক বাহিনীকে দায়ী করে আসছে যুক্তরাষ্ট্র। তবে কোনো পক্ষই এখন পর্যন্ত এসব হামলার দায় স্বীকার করেনি।

গত ৩ জানুয়ারি ইরাকের রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে ড্রোন হামলা চালিয়ে ইরানের বিপ্লবী গার্ড বাহিনী কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলেইমানিকে হত্যা করা হয়। ইরানের এই জেনারেলের মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র এবং ইরানের মধ্যে নতুন করে উত্তেজনা শুরু হয়েছে।

তার মৃত্যুর প্রতিশোধ নিতে গত ৮ জানুয়ারি ইরাকে অবস্থিত দুটি মার্কিন সামরিক ঘাঁটিতে এক ডজনের বেশি ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। এখন পর্যন্ত ইরাকে মার্কিন ঘাঁটি লক্ষ্য করে কয়েকবার হামলার ঘটনা ঘটেছে।

চলতি মাসের মাঝামাঝি সময়ে ইরাকের রাজধানী বাগদাদের উত্তরাঞ্চলের আল-তাজি বিমান ঘাঁটিতে রকেট হামলা চালানো হয়। যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন আন্তর্জাতিক সামরিক জোটের সদস্যরা ওই ঘাঁটিতে অবস্থান করলেও এসব হামলায় কোনো হতাততের ঘটনা ঘটেনি বলে জানানো হয়।

advertisement