advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

সংসদে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী
১০ বছরে প্রবাসীরা রেমিটেন্স পাঠিয়েছে ১৫৩ বিলিয়ন মার্কিন ডলার

নিজস্ব প্রতিবেদক
২১ জানুয়ারি ২০২০ ১৮:৪০ | আপডেট: ২১ জানুয়ারি ২০২০ ১৮:৪০
ইনসেটে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। ছবি : সংগৃহীত
advertisement

২০০৯ সাল হতে ২০১৯ সাল পর্যন্ত বাংলাদেশের বেকার জনগোষ্ঠীর মধ্যে ৬৬ লাখ ৩৩ হাজার ২৫৪ জন প্রশিক্ষণপ্রাপ্ত কর্মী বৈদেশিক কর্মসংস্থান লাভ করেছে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। তিনি বলেছেন, ‘এই ১০ বছরে প্রবাসীরা রেমিটেন্স পাঠিয়েছে ১৫৩ দশমিক ১৩ বিলিয়ন মার্কিন ডলার।’

আজ মঙ্গলবার একাদশ সংসদের ষষ্ঠ অধিবেশনে মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে জাতীয় পার্টির সংরক্ষিত সংসদ সদস্য সালমা ইসলামের প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান। প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।

মন্ত্রী জানান, ২০০৯ সাল হতে বর্তমান সরকারের দুই মেয়াদে ছয়টি ইন্সটিটিউট অব মেরিন টেকনোলজি ও ৬৪ কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রসহ মোট ৭০টি প্রশিক্ষণ কেন্দ্রের মধ্যেমে ৫৫টি ট্রেড দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। এ ছাড়া আরবি, কোরিয়ান, ইংরেজি, চাইনিজ (ক্যান্টিনিজ ও ম্যান্ডারিন) জাপানিজসহ মোট পাঁচটি ভাষায় শিক্ষা প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে।

সংসদ সদস্য আলী আজমের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বর্তমান সরকার তৃতীয় বারের মতো ক্ষমতা গ্রহণের পর ২০১৯ সালে ১০৮টি দেশে ৭ লাখ ১৫৯ জন কর্মী পাঠানো হয়েছে।

বিএনপি দলীয় সংসদ সদস্য গোলাম মোহাম্মদ সিরাজের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বাংলাদেশ হতে এ পর্যন্ত ১৭৩টি দেশে কর্মী প্রেরণ করা হচ্ছে।

advertisement
Evall
advertisement