advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

মুজিববর্ষে বাড়ি পাবে ৬৮ হাজার দরিদ্র পরিবার

নিজস্ব প্রতিবেদক
২২ জানুয়ারি ২০২০ ০০:০০ | আপডেট: ২২ জানুয়ারি ২০২০ ০১:৪২
advertisement

মুজিববর্ষ উপলক্ষে দেশের ৬৮ হাজার ৩৮টি গ্রামে একটি করে দরিদ্র পরিবারকে পাকা বাড়ি নির্মাণ করে দেবে সরকার। প্রতিটি বাড়ির পিছনে খরচ হবে ২ লাখ ৯৯ হাজার ৮৬০ টাকা। চলতি ও আগামী অর্থবছরে এসব বাড়ি নির্মাণ করা হবে। এ বাড়ি নির্মাণে দুই বছরে বরাদ্দ প্রয়োজন ২ হাজার ৪০ কোটি ১৮ লাখ ৭৪ হাজার ৬৮০ টাকা।

চলতি ২০১৯-২০ অর্থবছরের সংশোধিত বাজেটে গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণ (টিআর) ও কাজের বিনিময়ে টাকা (কাবিটা) কর্মসূচির বিশেষ বরাদ্দ বাতিল করে ৩০ হাজার

বাড়ি নির্মাণ খাতে ৮৯৯ কোটি ৫৮ লাখ টাকা স্থানান্তরের প্রস্তাব অর্থ মন্ত্রণালয়ে পাঠিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিবের সভাপতিত্বে এ বিষয়ে সভাও অনুষ্ঠিত হয়। সভায় সচিব বলেন, ইতোমধ্যে প্রধানমন্ত্রীর নির্দেশে টিআর-কাবিটা কর্মসূচির বিশেষ খাতের অর্থ দিয়ে এসব বাড়ি নির্মাণ করা হচ্ছে। এর মাধ্যমে সরকারের নির্বাচনী ইশতেহার ‘আমার গ্রাম, আমার শহর’ প্রতিশ্রুতির বাস্তবায়ন সহজ হবে।

সভায় অতিরিক্ত সচিব (ত্রাণ) বলেন, চলতি অর্থবছরের সংশোধিত বাজেটে ভিজিএফের অব্যয়িত অর্থ থেকে ন্যূনতম প্রয়োজনীয় অর্থসংকুলান রেখে অবশিষ্ট অর্থ মুজিববর্ষ উপলক্ষে নির্মিতব্য বাড়িতে স্থানান্তর করার প্রস্তাব করা হয়েছে। উপস্থিত সব অনুবিভাগ-প্রধান এ বিষয়ে একমত হয়েছেন।

 

advertisement
Evaly
advertisement