advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

ফুলকির শিশু-কিশোর সাংস্কৃতিক উৎসব শুরু কাল

চট্টগ্রাম ব্যুরো
২২ জানুয়ারি ২০২০ ০০:০০ | আপডেট: ২১ জানুয়ারি ২০২০ ২৩:৪২
advertisement

ছোটদের সাংস্কৃতিক জগৎ ‘ফুলকি’র তিন দিনের শিশু-কিশোর সাংস্কৃতিক উৎসব শুরু হচ্ছে আগামীকাল বৃহস্পতিবার। এবারের আয়োজনে থাকছে পাপেট তৈরির কর্মশালা, বিদ্যাসাগরের জীবন ও কর্ম নিয়ে সøাইড প্রদর্শনী এবং মিসরীয় মিথের তৈরি পরিবেশনা।

জেলা শিল্পকলা একাডেমির মুক্তমঞ্চে সাংস্কৃতিক উৎসবের উদ্বোধন করবেন পাঁচজন বিশিষ্ট ছড়াকার ও শিশুসাহিত্যিকÑ সঞ্জীব বড়ুয়া, ওমর কায়সার, বিশ^জিৎ চৌধুরী, সুজন বড়ুয়া ও রাশেদ রউফ। অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশিষ্ট লেখক ফেরদৌস আরা আলীম ও অধ্যক্ষ রীতা দত্ত। গতকাল মঙ্গলবার বিকালে নগরীর নন্দনকানন ফুলকি কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান ফুলকির ট্রাস্টের সভাপতি কবি ও সাংবাদিক আবুল মোমেন।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ফুলকির অধ্যক্ষ শীলা মোমেন, সহকারী অধ্যক্ষ রত্না ধর, শিক্ষিকা জিন্নাত ইসলাম প্রমুখ।

লিখিত বক্তব্যে ফুলকির অধ্যক্ষ শীলা মোমেন বলেন, তিন দিনব্যাপী এ দ্বিবার্ষিক সাংস্কৃতিক উৎসব উৎসর্গিত হবে বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি, তার জন্মশতবর্ষ উপলক্ষে। এ বছর আবার বাংলা গদ্যের রূপকার ঈশ^রচন্দ্র বিদ্যাসাগরের জন্মের দ্বিশতবর্ষ। উৎসবে তাকেও স্মরণ করব আমরা।

তিনি বলেন, প্রথমদিনের ব্রতচারী নৃত্য, কারাতে এবং ‘ভীম পলশ্রী’ উদ্বোধনী সংগীতের মাধ্যমে অনুষ্ঠানের শুভারম্ভ।

উৎসবের দ্বিতীয় দিনে থাকবে মাটির কাজ নিয়ে কর্মশালা। সøাইডে বিদ্যাসাগরের জীবন ও কর্ম নিয়ে ৩০ মিনিটের ৩টি প্রদর্শনী, নাটকের গান এবং সন্ধ্যায় থাকবে মিসরীয় মিথের ওপর তৈরি পরিবেশনা : রাজত্ব পুরাণ এবং শিশুদের জন্য বড়দের পরিবেশনাÑ রক্তকরবী।

তৃতীয় দিনের আয়োজনে থাকবে সকালে তাঁতের কর্মশালা, বিকালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে জীবনীপাঠ ও ছড়া আবৃত্তি। ইংরেজি কোর্সের শিক্ষার্থীদের নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান ‘লেটস্ প্লে উইথ ইংলিশ’। এর পর বঙ্গবন্ধুকে নিয়ে শিশুদের সঙ্গে মুক্ত আলোচনা।

আগামী শনিবার রাতে ঢোল, বাজি ও প্রদীপ প্রজ্বালনের মাধ্যমে তিন দিনের অনুষ্ঠান শেষ হবে।

advertisement
Evall
advertisement