advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

নগরীজুড়ে পোস্টার দূষণ
পরিবেশ রক্ষা করতে হবে

২২ জানুয়ারি ২০২০ ০০:০০
আপডেট: ২১ জানুয়ারি ২০২০ ২৩:৪৩
advertisement

ঢাকার দুই সিটি নির্বাচনকে ঘিরে উৎসাহ আমেজ বইছে চারদিকে। এবার সব প্রার্থীর প্রতিশ্রুতিতেই অগ্রাধিকার পেয়েছে পরিচ্ছন্ন ঢাকা। কিন্তু তাদের প্রচার শুরুর পর পুরো রাজধানীই যেন রূপ নিয়েছে পলিথিন মোড়ানো পোস্টারের নগরীতে। ফলে বাড়ছে পরিবেশ দূষণ। এ ছাড়া নির্বাচনী প্রচারকালে বিভিন্ন অলিগলিতে নির্বাচনী ক্যাম্পগুলোতেও অহরহই বাজছে মাইক। প্লাস্টিকে মোড়ানো নগরের ছাদ ভেদ করে মাঘের শীতও নগরে প্রবেশ করতে পারছে না। লেমিনেটিং কাগজে মোড়ানো ডিজিটাল পোস্টারের জয় হয়েছে, কিন্তু সুস্থ, সচল আর আধুনিক ঢাকা গড়ার স্বপ্ন নগরবাসীর অধরাই রয়ে যাচ্ছে। নির্বাচিত হলে কী করা হবে, তা বলার আগে নির্বাচনী প্রচারকালে পরিবেশকে কতটুকু সুরক্ষা দেওয়া হচ্ছে; তা বিবেচনায় নেওয়াও কর্তব্য। নির্বাচনী প্রচার পরিবেশবান্ধব করার দায়িত্ব প্রার্থী ও নির্বাচন কমিশন উভয়ের। কিন্তু প্রশ্ন হচ্ছে, নির্বাচন কমিশন, নির্বাচনী আচরণবিধি রক্ষা ও সার্বিক পরিবেশ সুষ্ঠু রাখার জন্য তারা কতটুকু আন্তরিকতার সঙ্গে কাজ করে যাচ্ছে।

পরিবেশকর্মীরাও বলছেন, যারা নগরবাসীকে পরিচ্ছন্ন ঢাকা গড়ার প্রতিশ্রুতি দিচ্ছেন, তারাই ভোটে জিততে ব্যবহার করছেন নিষিদ্ধ পলিথিন। এসব পলিথিন কেবল জলাবদ্ধতাই বাড়াবে না, ড্রেনেজ সিস্টেমকে দীর্ঘমেয়াদে অকেজো করে ফেলবে। ঢাকাকে জলাবদ্ধতামুক্ত রাখতে, পরিবেশ রক্ষায় ও আইনের প্রতি শ্রদ্ধাশীল হয়ে পলিথিন মোড়ানো এসব পোস্টার ব্যবহারে প্রার্থীদের বিরত রাখতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। ঢাকা শহরের সৌন্দর্য রক্ষা করা আমাদের সবার দায়িত্ব।

আমরা মনে করি প্রচার কাজে কাগজ ও প্লাস্টিক, মাইক ইত্যাদি ব্যবহার কমিয়ে আধুনিক পদ্ধতিতে প্রচার করা যেমনÑ সোশ্যাল মিডিয়া ব্যবহার করা, জনসংযোগ করা ইত্যাদি। এ নির্বাচনে প্রাকৃতিক ও সামাজিক পরিবেশের সঙ্গে মানবিক পরিবেশও নিশ্চিত করতে হবে। তবে পরিবেশ-অবান্ধব প্রচার বন্ধ করার ও নির্বাচনী বর্জ্য ব্যবস্থাপনার পেশাদার দায়িত্ব অবশ্যই নির্বাচন কমিশনের। প্রত্যাশা থাকবে, নির্বাচন কমিশন তাদের দায়-দায়িত্ব ও নীতির প্রশ্নে অনড় থাকবে। দলমত-নির্বিশেষে যে ব্যক্তিই আচরণবিধি লঙ্ঘন করুক না কেন, তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে হবে।

advertisement
Evall
advertisement