advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

ইভিএম বাতিল চেয়ে করা আবেদন ফেরত

নিজস্ব প্রতিবেদক
২২ জানুয়ারি ২০২০ ০০:০০ | আপডেট: ২২ জানুয়ারি ২০২০ ০১:১২
advertisement

ঢাকার দুই সিটির নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ না করার নির্দেশনা চেয়ে করা আবেদন ফেরত দিয়েছেন হাইকোর্ট। তবে ২০১৮ সালে জারি করা ইভিএম অধ্যাদেশ জাতীয় সংসদে পাস হয়েছে কিনা, তা জানতে চেয়েছেন আদালত। গতকাল মঙ্গলবার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের বেঞ্চ এ আদেশ দেন।

আদালত রিটকারী আইনজীবীকে বলেন, ইভিএম বাতিলের দাবিতে করা আবেদনের শুনানি করতে নির্বাচন-সংক্রান্ত কোর্টে যান। ইভিএম অধ্যাদেশ ও বিধিমালা চ্যালেঞ্জ করে দায়ের রিটের শুনানিকালে এক সম্পূরক আবেদনের বিষয়ে আদালত এ কথা বলেন।

একই সঙ্গে অধ্যাদেশটি জাতীয় সংসদে পাস হয়েছে কিনা, তা রাষ্ট্রপক্ষকে জানাতে বলেছেন আদালত। এ বিষয়ে শুনানির জন্য আগামী রবিবার দিন ধার্য করেছেন হাইকোর্ট। পরে বিষয়টি রিটকারী আইনজীবী মো. ইউনুছ আলী আকন্দ নিশ্চিত করেন। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

ইভিএম-সংক্রান্ত অধ্যাদেশ-২০১৮ এবং এর বিধিমালার বৈধতা চ্যালেঞ্জ করে গত ৯ জানুয়ারি সুপ্রিমকোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ রিটটি করেন। এতে বলা হয়, ‘ইভিএম-সংক্রান্ত আইন জাতীয় সংসদে পাস হয়নি এবং আরপিওর ধারা ২৬ (এ) অনুযায়ী ইভিএম বাধ্যতামূলক নয়। সুতরাং এ আইন জরুরি ছিল না। এটি সংবিধানের ৯৩ অনুচ্ছেদের সঙ্গে সাংঘর্ষিক।’ এ রিটের সঙ্গে গতকাল এক সম্পূরক আবেদনে ঢাকার সিটি নির্বাচনে ইভিএম ব্যবহার বাতিলের আবেদন জানান ইউনুছ আলী।

advertisement
Evall
advertisement