advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

এবার মিয়ানমারসহ ৭ দেশের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

অনলাইন ডেস্ক
২২ জানুয়ারি ২০২০ ১৭:১১ | আপডেট: ২২ জানুয়ারি ২০২০ ২০:৫৬
ডোনাল্ড ট্রাম্প। ছবি : সংগৃহীত
advertisement

চার মুসলিম দেশসহ নতুন করে মোট সাত দেশের নাগরিকের যুক্তরাষ্ট্র ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে ট্রাম্প প্রশাসন। তবে তালিকাটি এখনো চূড়ান্ত হয়নি। গতকাল মঙ্গলবার মার্কিন সংবাদমাধ্যম ‘ওয়াল স্ট্রিট জার্নালে’ প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়েছে। 

মার্কিন ভ্রমণ নিষেধাজ্ঞার তালিকায় যুক্ত হতে যাওয়া সাত দেশ হচ্ছে- বেলারুশ, ইরিত্রিয়া, কিরগিজস্তান, মিয়ানমার, নাইজেরিয়া, সুদান ও তাঞ্জেনিয়া।

ওয়াল স্ট্রিট জার্নালকে দেওয়া এক সাক্ষাৎকারে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানান, আরও কিছু দেশকে এই ভ্রমণ নিষেধাজ্ঞার তালিকাভুক্ত করার পরিকল্পনা রয়েছে। তবে নিষেধাজ্ঞার ক্ষেত্রে পার্থক্য থাকতে পারে। তিনি নির্দিষ্ট কোনো দেশের নাম উল্লেখ করেননি।

ট্রাম্প প্রশাসনের এক শীর্ষ কর্মকর্তা জানান, নিরাপত্তা রক্ষার্থে বায়োমেট্রিকস, তথ্য আদান-প্রদান, সন্ত্রাসবিরোধী অবস্থানসহ বিভিন্ন ইস্যুতে শর্ত পূরণে ব্যর্থ হয়েছে দেশগুলো।  

তবে এ বিষয়ে মার্কিন স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে কোনো বিবৃতি দেওয়া হয়নি।

এর আগে ২০১৭ সালে সাত দেশের নাগরিকদের ওপর ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। এর মধ্যে ৫টি মুসলিম দেশ- ইরান, লিবিয়া, সোমালিয়া, সিরিয়া ও ইয়েমেন। আর বাকি দুই দেশ হচ্ছে- ভেনেজুয়েলা ও উত্তর কোরিয়া।

advertisement