advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

দাম্মামে অবৈধ বাংলাদেশিদের জন্য বিশেষ সেবা

কামাল পারভেজ অভি,সৌদি আরব
২২ জানুয়ারি ২০২০ ২০:১৭ | আপডেট: ২২ জানুয়ারি ২০২০ ২০:১৭
দাম্মামে বিশেষ সেবা গ্রহণ করছেন অবৈধ বাংলাদেশিরা। ছবি : আমাদের সময়
advertisement

সৌদি আরবের রাজধানী রিয়াদের পর এবার অবৈধ বাংলাদেশিদের জন্য দাম্মামে বিশেষ সুযোগ চালু করা হয়েছে। রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাসের একটি প্রতিনিধি দল দাম্মাম শহরের ফয়সালিয়া এলাকায় একটি কমিউনিটি সেন্টারে এ সেবা দিচ্ছে।

দূতাবাসের লেবার উইংয়ের প্রথম সচিব মো. আসাদুজ্জামানের নেতৃত্বে সেখানে তিনদিনের সেবা প্রদান ব্যবস্থা চালু থাকবে।

দাম্মাম এবং আশেপাশের শহর থেকে প্রায় দুই হাজারেরও বেশি বাংলাদেশি কমিউনিটি সেন্টারে বিশেষ এ সেবা পেতে জড়ো হয়েছেন। গত মঙ্গলবার থেকে শুরু হওয়া এই কার্যক্রম চালু থাকবে আগামীকাল বৃহস্পতিবার পর্যন্ত।

বিষয়টি নিশ্চিত করে দূতাবাসের প্রথম সচিব মো. আসাদুজ্জামান জানান, যাদের মামলা আছে, বা হাউজ ড্রাইভার, আমেল মঞ্জিল, কিংবা নারী গৃহকর্মী তারা এই সুযোগের আওতায় আসছেন না। এটিকে কোনোভাবে সাধারণ ক্ষমার মতো দেখার উপায় নেই। কারণ, এ সুযোগে সবাই চাইলেও দেশে যেতে পারবেন না। আর দেশে গেলেও আসতে পারবেন না।

অভিযোগ রয়েছে- যারা ফাইল জমা দিয়েছেন কিন্তু এখনও তারা মেসেজ পাননি সচিব বলেন, ‘এ সুযোগ কেবল বাংলাদেশিদের জন্য দেয়া হয়নি, পাশাপাশি অন্যান্য দেশের জন্যও চলমান আছে। যেমন ইন্ডিয়া, পাকিস্তান, নেপাল ইত্যাদি দেশের জন্য আর তাই সবাইকে অপেক্ষা করতে হবে। কারণ, প্রতিদিন হাজার হাজার ফাইল জমা হচ্ছে। তবে যে সকল শহরগুলোতে লোক সংখ্যা কম সে সকল শহরে অনেকে মেসেজ পেয়েছেন এবং দেশেও গিয়েছেন। তারপরও যদি কারও কাছে মেসেজ না যায় হতাশ হওয়ার কোনো কারণ নেই। সৌদি জাওয়াযাত থেকে একটি সময়ে সবার নম্বরে অনলাইনে ছেড়ে দেবেন এবং এর একটি ফাইল রিয়াদ দূতাবাসেও আসবে। তবে তার জন্য সকল প্রবাসীদের অপেক্ষা করতে হবে।’

advertisement