advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

ঢাকাকে প্রতিবেশ সংকটাপন্ন ঘোষণা করা উচিত : হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক
২৩ জানুয়ারি ২০২০ ০০:০০ | আপডেট: ২৩ জানুয়ারি ২০২০ ০০:০৫
advertisement

দূষণের কারণে ঢাকা শহরকে প্রতিবেশ সংকটাপন্ন এলাকা (ইকোলোজিক্যাল ক্রিটিক্যাল এরিয়া) ঘোষণার সময় এসেছে বলে মন্তব্য করেছেন হাইকোর্ট। বুড়িগঙ্গার দূষণ নিয়ে চলা এক মামলার শুনানিকালে গতকাল বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর ও মোহাম্মদ উল্লাহর বেঞ্চ এ মন্তব্য করেন। বুড়িগঙ্গা নদী দূষণের ব্যাপারে মিথ্যা তথ্য দেওয়ায় ওয়াসার এমডির বিরুদ্ধে আদালত অবমাননার রুল ও পরিবেশগত ছাড়পত্র এবং বর্জ্য সংশোধনাগার ছাড়া চলা শিল্প কারখানার বৈধতা নিয়ে এদিন শুনানি চলছিল।

শুনানির একপর্যায়ে বেঞ্চের জ্যেষ্ঠ বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর বলেন, পত্রপত্রিকায় দেখলাম ঢাকা পৃথিবীর

দূষণতম শহরে স্ট্যান্ড করে বসে আছে। দুই না তিন নম্বরেই আছে। এখন ‘প্রতিবেশ সংকটাপন্ন’ হিসেবে এটিকে ঘোষণা দেওয়া দরকার।

আইনজীবী মনজিল মোরসেদ এ মন্তব্যে সমর্থন জানালে বিচারপতি তাকে এ নিয়ে সম্পূরক অথবা আলাদা আবেদন করতে পারবেন বলে জানান। এ নিয়ে তার চিন্তা আছে বলে আদালতকে জানান মনজিল মোরসেদ।

শিল্পমালিক সমিতির পক্ষে শুনানি করছিলেন আইনজীবী সিদ্দিকুর রহমান। পরিবেশ অধিদপ্তরের পক্ষে আইনজীবী আমাতুল করিম ও আবেদনকারীর পক্ষে মনজিল মোরসেদ উপস্থিত ছিলেন।

শুনানি শেষে আইনজীবী মনজিল মোরসেদ বলেন, শ্যামপুর ইন্ডাস্ট্রিয়াল এলাকার বিভিন্ন শিল্প কারখানার মালিকপক্ষ যুক্তি উত্থাপন করছে যে, তাদের ব্যবসা অব্যাহত রাখার আইনগত অধিকার আছে। তারা বলছেন, হাইকোর্ট এর আগে ২০১২ সালে একটি অর্ডার দিয়েছিল ওয়াসাকে জমি দিতে বর্জ্য শোধনাগার প্ল্যান্ট বা ইটিপি (ইফ্লুয়েন্ট ট্রিটমেন্ট প্ল্যান্ট) স্থাপন করার জন্য। পরে ইটিপি ছাড়া অবৈধভাবে চলা শিল্প কারখানা উচ্ছেদে পরিবেশ অধিদপ্তর যখন নোটিশ দিয়েছিল, তখন সেটিকে চ্যালেঞ্জ করে তারা উচ্চ আদালতে এসেছিল। ২০১৬ সালে আপিল বিভাগ সেটেল করে দিয়েছিল যে পরিবেশ অধিদপ্তরের উচ্ছেদ নোটিশ বৈধ এবং ইটিপি ছাড়া কোনো শিল্প কারখানা চালানো যাবে না।

ঢাকা শহরকে ইকোলোজিক্যাল ক্রিটিক্যাল এরিয়া ঘোষণার বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে আদালতে আবেদন করবেন কিনা সাংবাদিককের এমন প্রশ্নে মনজিল মোরসেদ বলেন, এর আইনগত দিকগুলো খতিয়ে দেখে পদক্ষেপ নেব। ওয়াসার এমডির ব্যাপারে বুধবার আদেশ হয়নি। বৃহস্পতিবার এ বিষয়ে আদেশ দেবেন হাইকোর্ট।

advertisement
Evall
advertisement