advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

নেতাজী সুভাষচন্দ্র বসুর জন্ম

আমাদের সময় ডেস্ক
২৩ জানুয়ারি ২০২০ ০০:০০ | আপডেট: ২৩ জানুয়ারি ২০২০ ০০:০৫
advertisement

সুভাষচন্দ্র বসু ভারতের স্বাধীনতা সংগ্রামের এক কিংবদন্তি নেতা। তিনি নেতাজী নামে সমধিক পরিচিত। তার বিখ্যাত উক্তিÑ তোমরা আমাকে রক্ত দাও, আমি তোমাদের স্বাধীনতা দেব। ১৮৯৭ সালের ২৩ জানুয়ারি ভারতের উড়িষ্যা রাজ্যের কটক শহরে জন্মগ্রহণ করেন এই প্রখ্যাত

নেতা।

সুভাষচন্দ্র পর পর দুবার ভারতীয় জাতীয় কংগ্রেসের সভাপতি নির্বাচিত হন। কিন্তু মহাত্মা গান্ধীর সঙ্গে আদর্শগত সংঘাত এবং কংগ্রেসের বৈদেশিক ও অভ্যন্তরীণ নীতির প্রকাশ্য সমালোচনা করায় তাকে পদত্যাগ করতে হয়। সুভাষচন্দ্র মনে করতেনÑ গান্ধীজির অহিংসার নীতি ভারতের স্বাধীনতা আনার ক্ষেত্রে যথেষ্ট নয়। এ কারণে তিনি সশস্ত্র বিদ্রোহের পক্ষপাতী ছিলেন। সুভাষচন্দ্র ফরওয়ার্ড ব্লক নামে একটি রাজনৈতিক দল প্রতিষ্ঠা করেন এবং ব্রিটিশ শাসন থেকে ভারতের পূর্ণ ও সত্বর স্বাধীনতার দাবি জানাতে থাকেন। ব্রিটিশ সরকার তাকে ১১ বার কারারুদ্ধ করে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধ ঘোষিত হওয়ার পরও তার মতাদর্শের কোনো পরিবর্তন ঘটেনি; বরং এই যুদ্ধকে ব্রিটিশদের দুর্বলতার সুবিধা আদায়ের একটি সুযোগ হিসেবে দেখেন। যুদ্ধের সূচনালগ্নে তিনি লুকিয়ে ভারত ত্যাগ করে সোভিয়েত ইউনিয়ন, জার্মানি ও জাপান ভ্রমণ করেন এবং ভারতে ব্রিটিশদের আক্রমণ করার জন্য সহযোগিতা কামনা করেন। পরে জাপানিদের সহযোগিতায় তিনি আজাদ হিন্দ ফৌজ পুনর্গঠন করেন এবং ব্রিটিশ মিত্রবাহিনীর বিরুদ্ধে ইম্ফল ও ব্রহ্মদেশে (বর্তমান মিয়ানমার) যুদ্ধ পরিচালনা করেন।

মনে করা হয়Ñ ১৯৪৫ সালের ১৮ আগস্ট তাইওয়ানে একটি বিমান দুর্ঘটনায় তার মৃত্যু হয়। তবে তার এই তথাকথিত দুর্ঘটনা ও মৃত্যুর বিরুদ্ধ প্রমাণও বিদ্যমান।

advertisement
Evaly
advertisement