advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

লম্বা চুলের নতুন রেকর্ড

আমাদের সময় ডেস্ক
২৩ জানুয়ারি ২০২০ ০০:০০ | আপডেট: ২৩ জানুয়ারি ২০২০ ০০:০৫
advertisement

ছয় বছর বয়সে শেষবারের মতো চুল কেটেছিল ভারতের এক কিশোরী। সেই চুলের ছাঁট এমনই পছন্দ হয়েছিল তার যে আর কখনো চুল না কাটার সিদ্ধান্ত নেয় সে। আর এ কারণেই গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে বিশ্বের সবচেয়ে লম্বা চুলের স্বীকৃতি মিলেছে ওই কিশোরীর। নীলাংশী প্যাটেল নামে ওই কিশোরীর বাড়ি ভারতের গুজরাটে।

সর্বপ্রথম ২০১৮ সালে ২১ নভেম্বর ১৬ বছর বয়সে ১৭০ দশমিক ৫ বা ৫ ফুট ৫ ইঞ্চি লম্বা চুল নিয়ে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে বিশ্বের সবচেয়ে লম্বা চুলের অধিকারী হিসেবে স্বীকৃতি পায় সে।

এর মধ্যে র‌্যাপুনজেল খ্যাত সেই নীলাংশীর চুল বেড়ে হয়েছে ১৯০ সেন্টিমিটার বা ৬ ফুট। সম্প্রতি গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের সদস্যরা নতুন করে নীলাংশীর চুলের আকৃতি মেপে নতুনভাবে লম্বা চুলের রেকর্ডধারীর স্বীকৃতি দেন তাকে।

বিশ্বরেকর্ড গড়ার পর নীলাংশীর লম্বার চুলের রহস্য জানতে চাইলে এক সাক্ষাৎকারে তিনি জানান, ঘরোয়া উপাদানে মায়ের হাতে তৈরি বিশেষ এক ধরনের তেল তিনি চুলে ব্যবহার করেন। তার মা সব সময় চেয়েছেন চুল নিয়ে তিনি যেন একদিন বিশ্বরেকর্ড গড়তে পারেন।

এত লম্বা চুলের যত্ন প্রসঙ্গে তিনি বলেন, সপ্তাহে একদিন তিনি চুল পরিষ্কার করেন। চুল শুকাতে তার সময় লাগে আধ ঘণ্টা। অন্যদিকে চুলের জট ছাড়াতে সময় লাগে এক ঘণ্টা। চুল নিয়ে নীলাংশী আরও অনেক রেকর্ড গড়ার স্বপ্ন দেখছেন। কিশোরীবেলার মতো বড় হয়েও তিনি লম্বা চুলের অধিকারী হিসেবে বিশ্বরেকর্ড ধরে রাখতে চান।

advertisement
Evall
advertisement