advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

রাজশাহীতে ২৯ চখাচখী পাখি উদ্ধার

নিজস্ব প্রতিবেদক রাজশাহী
২৩ জানুয়ারি ২০২০ ০০:০০ | আপডেট: ২৩ জানুয়ারি ২০২০ ০০:০৫
advertisement

রাজশাহীর পদ্মা নদীর চর থেকে অবৈধভাবে শিকার করা ২৯টি চখাচখী পাখি শিকারির হাত থেকে উদ্ধার করেছে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ। গতকাল বুধবার ভোরে পাখিগুলো উদ্ধার করা হয়।

সন্ধ্যায় বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের রাজশাহী বিভাগীয় বন কর্মকর্তা মো. জিল্লুর রহমান জানান, নিয়মিত টহলের অংশ হিসেবে বুধবার ভোরে পবা উপজেলার হরিপুর এলাকায় বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের কর্মীরা টহল দিচ্ছিলেন। ওই সময় এক ব্যক্তি ভারে করে দুটি প্লাস্টিকের বস্তা নিয়ে যাচ্ছিল। সন্দেহ হওয়ায় তাকে তারা চ্যালেঞ্জ করেন। পরে শিকারি ব্যক্তি ভয়ে বস্তা দুটি ফেলে দৌড়ে নদীর পারে

লোকালয়ে পালিয়ে যান। পরে তারা দুটি বস্তা থেকে আহতাবস্থায় একে একে ২৯টি চখাচখী হাঁস জাতের পরিযায়ী পাখি উদ্ধার করেন। পাখিগুলোকে চিকিৎসার জন্য রাজশাহীর বন্যপ্রাণী উদ্ধার ও সংরক্ষণ বিভাগের খাঁচায় রাখা হয়েছে।

তিনি আরও জানান, জাল ফেলে অথবা অন্য কোনো কৌশলে পাখিগুলোকে আটকের পর তাদের ওড়ার জন্য যে পাখা সেগুলো উপড়ে ফেলা হয়েছে। এতে পাখিগুলো আর উড়তে পারছে না। এগুলো ধরে বিক্রির উদ্দেশ্যে দেশের বিভিন্ন প্রান্তে চোরাকারবারিরা নিয়ে যাচ্ছিল। তিনি আরও জানান, পরিযায়ী পাখিদের নিরাপত্তায় কাজ করছে বিভাগটি। পাখিগুলো সুস্থ হয়ে উঠলে পরে তাদের কোথায় অবমুক্ত করা হবে তা নির্ধারণ করা হবে। এশিয়া, ইউরোপ ও উত্তরের শীতকালীন দেশগুলো থেকে অতিথি হয়ে এই পাখিগুলো শীতকালে বাংলাদেশে আসে।

advertisement
Evall
advertisement