advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

মমেক হাসপাতালে ফেব্রুয়ারিতেই চালু হবে ক্যাথল্যাব

নিজস্ব প্রতিবেদক ময়মনসিংহ
২৩ জানুয়ারি ২০২০ ০০:০০ | আপডেট: ২৩ জানুয়ারি ২০২০ ০০:০৬
advertisement

প্রতিষ্ঠার ৫৭ বছরের মাথায় হার্টে রিং পরানোর সর্বাধুনিক মেশিন ক্যাথল্যাব স্থাপন করা হয়েছে ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে। আগামী ফেব্রুয়ারি মাসে চালু হবে এই ক্যাথল্যাব। হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ডা. মো. নাছির উদ্দিন আহমেদ গতকাল এ তথ্য জানিয়েছেন।

পরিচালক বলেন, ফেব্রুয়ারির মাঝামাঝি হাসপাতালে ক্যাথল্যাবের কার্যক্রম শুরু হবে। তিনি আরও বলেন, হার্টের নিজস্ব রক্তনালির রক্তচলাচল কী অবস্থায় আছে, সেটি দেখার পদ্ধতির নাম এনজিওগ্রাম। ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালের ক্যাথল্যাবে এটি করা হবে।

উল্লেখ্য, ৮শ শয্যার ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রোগীদের কপালে জুটে না হৃদরোগের পূর্ণাঙ্গ চিকিৎসা। বিশেষ করে ক্যাথল্যাবের অভাবে জটিল রোগীদের প্রাথমিক চিকিৎসা শেষে স্থানান্তর করা হয় ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালসহ অন্য সব হাসপাতালে। অথচ এ হাসপাতালে বৃহত্তর ময়মনসিংহের ৬ জেলার পাশাপাশি সিলেট, সুনামগঞ্জ, কুড়িগ্রাম ও গাজীপুরের একাংশের মানুষ চিকিৎসা সেবা নেন। এ হাসপাতালের ২০ শয্যার হৃদরোগ বিভাগে প্রতিদিন গড়ে ১৭০ থেকে ১৮০ জন রোগী ভর্তি থাকে। কিন্তু ক্যাথল্যাব মেশিন না থাকায় পূর্ণাঙ্গ চিকিৎসার সুযোগ থেকে বঞ্চিত হচ্ছেন রোগীরা। অত্যাধুনিক ক্যাথল্যাবের কার্যক্রম চালু হলে রোগীদের এই ভোগান্তি অনেকটাই কমে যাবে বলে প্রত্যাশা সংশ্লিষ্টদের।

advertisement
Evall
advertisement