advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

বাধার মুখে ডেমোক্র্যাটরা

আন্তর্জাতিক ডেস্ক
২৩ জানুয়ারি ২০২০ ০০:০০ | আপডেট: ২৩ জানুয়ারি ২০২০ ০০:০৬
advertisement

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসনের বিচার প্রক্রিয়ার শুরুতেই সিনেটে রিপাবলিকানদের বাধার মুখে পড়েছেন ডেমোক্র্যাটরা। বিচার শুরুর জন্য নতুন তথ্যপ্রমাণ হাজিরের ডেমোক্র্যাটদের প্রস্তাব বাতিল করে দিয়েছেন রিপাবলিকানরা। বিচার প্রক্রিয়া নিয়ে টানা ১৩ ঘণ্টা বিতর্ক হওয়ার পর অবশেষে শুনানির অনুমোদন দিয়েছে সিনেট। যুক্তরাষ্ট্রের সময় অনুযায়ী বুধবার আবারও শুনানি শুরু হবে।

জানা গেছে, অভিশংসন বিচারে আরও নথি ও তথ্য হাজিরে মঙ্গলবার ডেমোক্র্যটদের তিনটি প্রস্তাব সিনেটে ৫৩-৪৭ ভোটে প্রত্যাখ্যাত হয়। প্রস্তাবগুলোর একটিতে ডেমোক্র্যাট নেতা চাক শুমার প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে ইউক্রেনের সম্পর্ক সংক্রান্ত হোয়াইট হাউসের নথি তলবে পরোয়ানা জারি করতে বলেছিলেন। রিপাবলিকানরা পরে পররাষ্ট্র মন্ত্রণালয় এবং হোয়াইট হাউসের বাজেট দপ্তরের নথি ও রেকর্ড তলবের প্রস্তাবও খারিজ করে দেন।

এদিকে উচ্চকক্ষের এ বিচার ‘সাজানো’ হতে পারে বলে ডেমোক্র্যটরা তাদের আশঙ্কার কথাও লুকিয়ে রাখেনি। অভিশংসন মামলার প্রধান বাদী প্রতিনিধি পরিষদের ডেমোক্র্যাট নেতা অ্যাডাম স্কিফ তার উদ্বোধনী বক্তব্যে ‘সিনেটে ন্যায়বিচার হবে বলে বেশিরভাগ মার্কিনিই বিশ্বাস করে না’ বলে মন্তব্য করেছেন।

সিনেটে সংখ্যাগরিষ্ঠ দলের নেতা মিচ ম্যাককনেল ইতোমধ্যে শুনানি দ্রুত শেষ করার পক্ষে মত দিয়েছেন। তবে শেষ পর্যন্ত সিনেটে এ সংক্রান্ত শুনানির অনুমোদনকে ট্রাম্প শিবিরের জন্য একটি নাটকীয় ধাক্কা হিসেবে প্রতীয়মান হচ্ছে। কেননা এর মধ্য দিয়ে ক্ষমতাসীন দলের মধ্যকার ফাটল বা বিবাদের বিষয়টি সামনে উঠে এসেছে। এ ছাড়া ২০২০ সালেই যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনের বছর ঐতিহাসিক এ অভিশংসন প্রক্রিয়া নিয়ে রাজনৈতিক অস্থিরতা সচেতন নাগরিকদের ওপর প্রভাব ফেলবে।

advertisement
Evall
advertisement