advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

সিএএ নিয়ে শুনানি
স্থগিতাদেশ নয় সাংবিধানিক বেঞ্চ গঠনের সিদ্ধান্ত

আন্তর্জাতিক ডেস্ক
২৩ জানুয়ারি ২০২০ ০০:০০ | আপডেট: ২৩ জানুয়ারি ২০২০ ০০:০৬
advertisement

ভারতে বিতর্কিত সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) নিয়ে গতকাল বুধবার সুপ্রিমকোর্টে শুনানি হয়েছে। এতে আইনটি স্থগিতাদেশ দেওয়া হয়নি, তবে বিতর্কিত ইস্যুটি নিয়ে সাংবিধানিক বেঞ্চ গঠনের সিদ্ধান্ত দিয়েছেন উচ্চ আদালত। সিএএর বিরুদ্ধে ১৪৪ আবেদন জমা পড়ে আদালতে। গতকাল এসব আবেদনের শুনানি হয়। একই সঙ্গে এ বিষয়ে কেন্দ্রীয় সরকারের ভাষ্যও চেয়েছেন আদালত। এ জন্য সরকারকে চার সপ্তাহ সময় বেঁধে দিয়েছে। খবর রয়টার্স।

জানা গেছে, সব আবেদনকে এক করে গতকাল প্রধান বিচারপতির নেতৃত্বে তিন বিচারপতির বেঞ্চ জানিয়েছে, সিএএর ওপর কোনো স্থগিতাদেশ তারা দিতে পারবে না। দুই কংগ্রেস নেতা আবেদনকারীদের পক্ষ থেকে প্রশ্ন করতে উঠে শীর্ষ আদালতের কাছে সিএএর ওপর স্থগিতাদেশের আর্জি জানান। কিন্তু আদালত জানিয়ে দেয় যতক্ষণ না তারা সরকার পক্ষের বক্তব্য শুনছে, ততক্ষণ কোনো স্থগিতাদেশ জারি করা যাবে না।

ভারতজুড়ে সিএএ নিয়ে তীব্র বিক্ষোভ প্রতিবাদের মধ্যে এ আইনের বিরুদ্ধে স্থগিতাদেশ চেয়ে সুপ্রিমকোর্টে ১৪৪টি আবেদন জমা পড়েছিল। আবেদনকারীদের সবারই দাবি, আইনটি অ-সাংবিধানিক এবং মুসলিমদের প্রতি বৈষম্যমূলক। কেবল ভারতই নয় আন্তর্জাতিক অঙ্গনেও প্রশ্নের মুখে পড়েছে এ আইন। গতকাল বুধবার সিএএ নিয়ে ভারতে আন্দোলন জারি থাকার মধ্যেই আবেদনগুলোর শুনানি হয়েছে সুপ্রিমকোর্টে। এদিকে গতকালও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দার্জিলিংয়ে সিএএবিরোধী মিছিলে অংশ নেন।

advertisement
Evall
advertisement