advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

করোনা ভাইরাসে উদ্বেগ বাড়ছে
চীনে মৃত বেড়ে ৯

আন্তর্জাতিক ডেস্ক
২৩ জানুয়ারি ২০২০ ০০:০০ | আপডেট: ২৩ জানুয়ারি ২০২০ ০০:০৬
advertisement

প্রাণঘাতী করোনা ভাইরাসে চীনে মৃত্যুর সংখ্যা বেড়ে ৯ জনে দাঁড়িয়েছে। এ ছাড়া আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৪৪০ জন। এ পরিস্থিতিতে সবচেয়ে বেশি আক্রান্ত এলাকা উহান শহরে ভ্রমণ বন্ধ করতে নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। নতুন চন্দ্রবছর উপলক্ষে লাখ লাখ লোকের যাতায়াতের মাধ্যমে ভাইরাসটি ভয়াবহ রূপ নিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ভাইরাসটি যাতে না ছড়াতে পারে এ জন্য চীনা কৃর্তপক্ষ নানা পদক্ষেপ নিয়েছে। আক্রান্ত এলাকায় ভ্রমণে কড়াকড়ি আরোপ করা হয়েছে। তবে ভাইরাসটি ঠিক কীভাবে ছড়ায় তা অল্পই জানা গেছে। এ সম্পর্কে চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের ভাইস চেয়ারম্যান লি বিন জানিয়েছেন, ভাইরাসটি ‘হাঁচি, কাশির মাধ্যমে ছড়িয়ে পড়তে পারে’।

চীনের বাইরে থাইল্যান্ড, জাপান, দক্ষিণ কোরিয়ায় ও তাইওয়ানে আরও চারজনের আক্রান্ত হওয়ার কথা দেশগুলোর কর্তৃপক্ষ নিশ্চিত করেছে। অন্যদিকে নতুন এ ভাইরাসে তাদেরও একজন নাগরিক আক্রান্ত হয়েছে বলে গত মঙ্গলবার ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। এ পরিস্থিতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বুধবার জরুরি এক বৈঠকে মিলিত হচ্ছে। নতুন করোনা ভাইরাসের এ প্রাদুর্ভাবে বিশ্বজুড়ে স্বাস্থ্যবিষয়ক জরুরি অবস্থা ঘোষণা করা হবে কিনা, তা আলোচনা সূচিতে ছিল। উল্লেখ্য, গত বছরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান শহরে ভাইরাসটির উদ্ভব হওয়ার পর রাজধানী বেইজিং, বৃহত্তম শহর সাংহাই থেকে শুরু করে বিভিন্ন শহরে ছড়িয়ে পড়ে।

advertisement
Evall
advertisement