advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

নায়করাজের ৪ যুগ

বিনোদন প্রতিবেদক
২৩ জানুয়ারি ২০২০ ১১:২৮ | আপডেট: ২৩ জানুয়ারি ২০২০ ১১:২৮
‘নায়করাজের ৪ যুগ’ অনুষ্ঠানের একটি দৃশ্য। ফাইল ছবি
advertisement

বাংলাদেশের চলচ্চিত্রের মুকুটহীন রাজা নায়করাজ রাজ্জাক। বিংশ শতাব্দীর ষাটের দশকের মাঝামাঝি থেকে শুরু, এরপর নিরন্তর পথ চলা। এখন পার হচ্ছে অভিনয়ের চার যুগ। নায়করাজের এই অভিনয় জীবন নিয়ে তৈরি হয়েছে ‘নায়করাজের ৪ যুগ’ শিরোনামে একটি অনুষ্ঠান। উপস্থাপনা করেছেন চলচ্চিত্রের ‘প্রিয়দর্শিনী’ খ্যাত নায়িকা মৌসুমী।

নায়করাজের বর্ণাঢ্য জীবন ও কর্ম নিয়ে সাজানো হয়েছে অনুষ্ঠানটি। কিংবদন্তি এই অভিনেতা জন্মদিন উপলক্ষে আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টায় ‘নায়করাজের ৪ যুগ’ পুনরায় প্রচার হবে চ্যানেল আইতে। অনুষ্ঠানটি পরিকল্পনা ও পরিচালনা করেছেন আবদুর রহমান।

উল্লেখ্য, আজ নায়করাজ রাজ্জাকের ৭৯তম জন্মদিন। ১৯৪২ সালের এই দিনে ভারতের কলকাতার একটি সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। তার পুরো নাম আবদুর রাজ্জাক। কলকাতার থিয়েটারে অভিনয় করার মাধ্যমে রাজ্জাক তার অভিনয় জীবন শুরু করেন।

১৯৫৯ সালে ভারতের মুম্বাইয়ের ফিল্মালয়ে সিনেমার ওপর পড়াশোনা ও ডিপ্লোমা গ্রহণ করেন। কলকাতায় ফিরে ‘শিলালিপি’ ও আরও একটি চলচ্চিত্রে অভিনয় করেন।

১৯৬৪ সালে কলকাতায় সাম্প্রদায়িক দাঙ্গার কবলে পড়ে রাজ্জাক তার পরিবার-পরিজন নিয়ে ঢাকায় চলে আসেন। পরবর্তী সময়ে কষ্ট ও মেধার অসামান্য সমন্বয়ে নিজেকে প্রতিষ্ঠিত করেন নায়করাজ হিসেবে। ২০১৭ সালের ২১ আগস্ট মৃত্যুবরণ করেন গুণী এই অভিনেতা।

advertisement
Evaly
advertisement