advertisement
advertisement
advertisement
advertisement

রাজস্থানে ‘ফাগুন হাওয়ায়’র জন্য সেরা পরিচালক হলেন তৌকীর

বিনোদন প্র‌তি‌বেদক
২৩ জানুয়ারি ২০২০ ২০:৪৩ | আপডেট: ২৩ জানুয়ারি ২০২০ ২০:৪৩
ছবি : সংগৃহীত
advertisement

ভারতে ‘ষষ্ঠ রাজস্থান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসববে’ সেরা পরিচালকের পুরস্কার পেলেন বাংলাদেশের নন্দিত নির্মাতা তৌকীর আহমেদ। ২০১৯ সালে মুক্তিপ্রাপ্ত ‘ফাগুন হাওয়ায়’ সিনেমা নির্মাণের জন্য তিনি এই সম্মাননা পেয়েছেন।

রাজস্থানের জয়পুরে গত শনিবার শুরু হওয়া ছয় দিনব্যাপী এই উৎসবের পর্দা নামে গতকাল বুধবার। উৎসবের সমাপনী দিন প্রতিযোগিতা বিভাগের বিজয়ীদের নাম ঘোষণা করা হয়।

তৌকীর আহমেদ ছাড়াও উৎসবে বাংলাদেশি পরিচালক মিজানুর রহমান লাবু পরিচালিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘মালা ভাবি’ স্পেশাল জুরি ম্যানশন অ্যাওয়ার্ড অর্জন করে। এতে অভিনয় করার জন্য টুটুল চৌধুরী সেরা অভিনেতা হয়েছেন। তারা সশরীরে উপস্থিত হয়ে পুরস্কার গ্রহণ করেন।

এই উৎসবে আন্তর্জাতিক জুরি হিসেবে ছিলেন- ফরাসি অভিনেত্রী ও প্রযোজক মেরিয়েন বোর্গো, ভারতীয় ফিল্ম ফেস্টিভ্যালের মডারেটর ও অভিনেতা চার্লস থমসন, বাংলাদেশি লেখক ও চলচ্চিত্র নির্মাতা মনজুরুল ইসলাম মেঘ এবং আন্তর্জাতিকভাবে প্রশংসিত ইরানি চলচ্চিত্র নির্মাতা হাসান নাজর।

আরআইএফএফ ফিল্ম ক্লাব আয়োজিত রাজস্থান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবটি এবার মহাত্মা গান্ধীর ১৫০ বছর বয়স- মূল প্রতিপাদ্য হিসেবে র াখা হয়।

উৎসবের ভেন্যু ছিল জওহর কলা কেন্দ্র ও সিনেমাপলিস, ওয়ার্ল্ড ট্রেড পার্ক, জেএলএন মার্গ এবং জয়পুর।

‘ফাগুন হাওয়ায়’ ও ‘মালা ভাবি’ ছাড়াও বাংলাদেশ থেকে নাজমুস সাকিব হিমেলের ডিপ্লোমা ফিল্ম ‘ফার্নিচার’ উৎসবে মনোনয়ন পায়।

advertisement
Evaly
advertisement