advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

গাজীপুরে শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠানে মুক্তিযুদ্ধমন্ত্রী 
মুজিববর্ষ উপলক্ষে শিক্ষার্থীদের বিশেষ প্রণোদনা দেওয়া হবে

গাজীপুর প্রতিনিধি
২৪ জানুয়ারি ২০২০ ১৮:০৬ | আপডেট: ২৪ জানুয়ারি ২০২০ ১৮:০৬
পুরোনো ছবি
advertisement

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে দেশে ‘মুজিববর্ষ’ পালন করা হচ্ছে। এ উপলক্ষে সারা দেশে শিক্ষার্থীদের বিশেষ প্রণোদনা দেওয়া হবে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

আজ শুক্রবার সকালে গাজীপুরের ঐতিহাসিক রাজবাড়ি মাঠে ‘জাহাঙ্গীর আলম শিক্ষা ফাউন্ডেশন’ আয়োজিত শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠানে মন্ত্রী এ কথা জানান।

মোজাম্মেল হক বলেন, ‘মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৪ হাজার অস্বচ্ছল মুক্তিযোদ্ধাকে ১৬ লাখ টাকা করে প্রায় ২৩শ কোটি টাকা ব্যয়ে বাড়িঘর করে দেবেন। এ ছাড়া শিক্ষার্থীদের জন্যও আমরা বিশেষ প্রণোদনা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।’

অনুষ্ঠানে গাজীপুর সিটি মেয়র জাহাঙ্গীর আলম বলেন, ‘২০১৭ সাল থেকে আমরা ১৫ হাজার শিক্ষার্থী নিয়ে শিক্ষাবৃত্তি চালু করেছি। আজকে বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ২৫ হাজার শিক্ষার্থী এখানে এসেছে। মেধাবী এবং গরিব শিক্ষার্থী যারা রয়েছেন তাদের এ বৃত্তি দেওয়া হচ্ছে। ’

জাহাঙ্গীর জানান, জেলায় আটটি উচ্চ বিদ্যালয়, একটি বিশ্ববিদ্যালয়, একটি মেডিকেল কলেজসহ ১০০ কোটি টাকার প্রকল্প হাতে নেওয়া হয়েছে। চীন, কোরিয়াসহ বিভিন্ন দেশে ৫৬০ জন শিক্ষার্থীকে বিনা খরচে উচ্চ শিক্ষা গ্রহণের উদ্যোগ নেওয়া হয়েছে। এ ছাড়া নিজ নামে একটি শিক্ষা ফাউন্ডেশনের উদ্যোগে ১০০ কোটি টাকার শিক্ষা বৃত্তি প্রকল্পও তিনি নিয়েছেন বলে জানান।

সিটি মেয়রের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, সংরক্ষিত নারী সংসদ সদস্য শামসুন্নাহার ভূইয়া, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) অধ্যাপক ড.হারুন অর রশীদ, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. এম এ মান্নান, ডুয়েটের ভিসি ড. আলাউদ্দিন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক গিয়াস উদ্দিন।

অনুষ্ঠানে বিভিন্ন কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, অভিভাবক, আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের বিভিন্ন স্তরের নেতাকর্মী এবং সিটি করপোরেশনের কাউন্সিলর, কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

আনজাম মাসুদের সঞ্চালনায় সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়। এতে ভারতের জনপ্রিয় গায়ক সনু নিগমসহ দেশের খ্যাতনামা সংগীত শিল্পী ও নৃত্যশিল্পীরা অংশ নেন।

advertisement