advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

হিমের দিনে গরম স্যুপ

২৯ জানুয়ারি ২০২০ ০০:০০
আপডেট: ২৮ জানুয়ারি ২০২০ ২৩:৪২
advertisement

শীতের এই সকাল-সন্ধ্যায় এক বাটি গরম স্যুপ কার না পছন্দ। সঙ্গে যদি থাকে শীতের পুষ্টিগুণসম্পন্ন সবজি তা হলে তো কথাই নেই। নানা স্বাদের স্যুপের রেসিপি দিয়েছেন শেফ অসিত কর্মকার সুজন

স্মুথ বিট স্যুপ

উপকরণ : মাঝারি সাইজের বিট ১টি, চিকেন স্টক ২ কাপ, ক্রিম ২ টেবিল চামচ, চিনি ১ চা-চামচ, কর্নফ্লাওয়ার ১ চা-চামচ, গোলমরিচগুঁড়ো আধা চা-চামচ, মাখন ২ চা-চামচ, লবণ পরিমাণমতো।

প্রণালি : বিট টুকরো করে কেটে একটি হাঁড়িতে বেশি পরিমাণ পানি দিয়ে সিদ্ধ করে ঠাণ্ডা হতে দিন। এবার ব্লেন্ড করে নিন। একটি প্যানে মাখন গরম করে বিটের পেস্ট দিয়ে নাড়ুন। চিকেন স্টকের মধ্যে কর্নফ্লাওয়ার ভালো করে মিশিয়ে প্যানে ঢেলে বাকি সব উপকরণ দিয়ে ভালোভাবে নাড়ুন। কিছুটা ঘন হয়ে এলে নামিয়ে ক্রিম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

চিকেন কর্ন স্যুপ

উপকরণ : মুরগির বুকের মাংসকুচি আধা কাপ, চিকেন স্টক ৩ কাপ, ফেটানো ডিম ২টি, চিনি ১ চা চামচ, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, কাঁচামরিচ ২টি, গোলমরিচের গুঁড়া স্বাদমতো, বেবি কর্ন আধা কাপ, স্বাদলবণ আধা চা চামচ, লবণ আধা চা চামচ।

প্রণালি : মুরগির হাড়গুলো ২ লিটার পানিতে দেড় থেকে দুই ঘণ্টা সিদ্ধ করে নিন। স্টক ছেঁকে ১ লিটার স্টক মেপে নিন। একটি হাড়িতে স্টক বসিয়ে তাতে মাংস, লবণ, স্বাদলবণ, গোলমরিচের গুঁড়া, কাঁচামরিচ, চিনি এবং বেবি কর্ন একসঙ্গে মিশিয়ে নিন। একটি কাপে সামান্য পানিতে কর্নফ্লাওয়ার গুলে স্টকে দিয়ে ক্রমাগত নাড়তে থাকুন। ফুটে ওঠার ১-২ মিনিট পরে ঘন হয়ে এলে ফেটানো ডিম ধীরে ধীরে দিয়ে হালকা নেড়ে চুলা থেকে নামিয়ে গরম গরম পরিবেশন করুন মজাদার কর্ন স্যুপ।

থাই চিকেন স্যুপ

উপকরণ : মুরগির বুকের মাংসকুচি আধা কাপ, চিকেন স্টক ৪ কাপ, খোসা ছাড়ানো চিংড়ি আধা কাপ, সাদা গোলমরিচের গুঁড়া আধা চা চামচ, পাপরিকা পাউডার আধা চা চামচ, এক টেবিল চামচ আদা-রসুনবাটা, বড় বড় পেঁয়াজের ফালি দুটি, কর্ন ফ্লাওয়ার ৪ টেবিল চামচ, ডিম ১টি, চিনি দুই চা চামচ, কাঁচামরিচকুচি ২টি, লেমনগ্রাস ১টি, আদাকুচি আধা চা চামচ, এক ফালি লেবু, মাখন আধা কাপ।

সস তৈরি : আধা কাপ চিকেন স্টকের মধ্যে ১ টেবিল চামচ ভিনেগার, ২ টেবিল চামচ চিলি সস ও ১ টেবিল চামচ সয়া সস মিশিয়ে তৈরি করুন থাই সুপ সস।

প্রণালি : মুরগি ও চিংড়ির সঙ্গে সবগুলো মসলা মাখিয়ে আধা ঘণ্টা রেখে দিন। প্যানে মাখন দিয়ে মুরগি ও চিংড়ি ভেজে নিন। এবার একটি বড় সসপ্যানে চিকেন স্টক ঢালুন। এতে ভেজে রাখা মুরগি ও চিংড়িসহ কর্নফ্লাওয়ার, ডিম, সস ও লেবু বাদে বাকি উপকরণ ঢেলে দিন। এবার খানিকটা চিকেন স্টকে কর্নফ্লাওয়ার ভালোভাবে গুলে নিন। একটি পাত্রে ভালোভাবে ডিম ফেটান। এবার কর্নফ্লাওয়ার ও ফেটানো ডিম স্টকে মিশিয়ে মাঝারি আঁচে চুলায় বসিয়ে অনবরত নাড়তে থাকুন। স্যুপ ঘন হয়ে এলে থাই সুপের বিশেষ সস ঢেলে নেড়ে লেবুর রস মিশিয়ে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

ভেজিটেবল ক্লিয়ার স্যুপ

উপকরণ : পছন্দমতো সবজি টুকরো আধা কাপ, পেঁয়াজ স্লাইস আধা কাপ, কাঁচামরিচ টুকরা ২টা, রসুনকুচি আধা চা চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, গোলমরিচগুঁড়া আধা চা চামচ, মাখন ১ চা চামচ, চিকেন স্টক ৪ কাপ, লবণ স্বাদমতো।

প্রণালি : প্যানে গরম করে মাখন দিয়ে রসুনকুচি, পেঁয়াজ ও সবজি দিয়ে ১ মিনিট ভাজুন। স্টক ঢেলে লবণ ও মরিচ টুকরা দিয়ে ৫ মিনিট রান্না করুন। পানি ফোটার পর গোলমরিচগুঁড়া ও লেবুর রস দিয়ে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

advertisement
Evall
advertisement