advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

১৫ দিনে ৭ কোটি মিটার কারেন্ট জাল জব্দ, ৬১ জনের কারাদণ্ড

নিজস্ব প্রতিবেদক
২৯ জানুয়ারি ২০২০ ২০:১০ | আপডেট: ২৯ জানুয়ারি ২০২০ ২০:১০
ছবি : আমাদের সময়
advertisement

অবৈধ জালের ব্যবহার বন্ধে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় পরিচালিত ১৫ দিনের বিশেষ অভিযানে সাত কোটি মিটার কারেন্ট জাল জব্দ করা হয়েছে। এ ছাড়া ওই অভিযানে ১০ লাখ টাকা জরিমানা ও ৬১ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে।

আজ বুধবার মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের পাঠানো এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, জাটকাসহ অন্যান্য সামুদ্রিক প্রজাতির মাছের ডিম, লার্ভী ও পোনা রক্ষায় মৎস্যসম্পদ ধ্বংসকারী বেহুন্দি জাল এবং অন্যান্য অবৈধ জাল নির্মূলে পরিচালিত সম্মিলিত বিশেষ অভিযানে ১৫ দিনে দুই হাজার দুইশ ৬৭টি বেহুন্দি জাল, সাত কোটি ১৬ লাখ মিটার কারেন্ট জাল, অন্যান্য দুই হাজার ৬৭টি অবৈধ জাল এবং নয় হাজার ৫০২টি মাছ ধরার নৌকা ও অন্যান্য সরঞ্জামাদি আটক করা হয়। পাশাপাশি এসব অভিযানে ১০ লাখ টাকা জরিমানা ও ৬১ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়। এ ছাড়া ১৭ হাজার কেজি জাটকা এবং দুই হাজার ৩০০ কেজি অন্যান্য মাছ জব্দ করা হয়। জব্দ হওয়া জাল পুড়িয়ে বিনষ্ট এবং মাছ স্থানীয় এতিমখানায় বিতরণ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, প্রথম ধাপে চলতি মাসে ৭ তারিখ থেকে ১৩ জানুয়ারি পর্যন্ত সাতদিন এবং দ্বিতীয় ধাপে ২১ জানুয়ারি থেকে ২৮ জানুয়ারি পর্যন্ত আটদিনসহ মোট ১৫ দিন উপকূলীয় ১৩টি জেলা ভোলা, পটুয়াখালী, নোয়াখালী, চাঁদপুর, কক্সবাজার, চট্টগ্রাম, বরিশাল, খুলনা, বরগুনা, বাগেরহাট, সাতক্ষীরা, মুন্সীগঞ্জ এবং পিরোজপুরে ৩৮৭টি ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এক হাজার ৫৫৪টি বিশেষ অভিযান পরিচালিত হয়। এসব অভিযানে জেলা ও উপজেলা প্রশাসন, নৌপুলিশ এবং কোস্টগার্ডসহ মৎস্য বিভাগের কর্মকর্তারা অংশগ্রহণ করেন।

advertisement