advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

চাকরির আবেদন ফি কমানোর দাবিতে ঢাবিতে বিক্ষোভ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
২৯ জানুয়ারি ২০২০ ২০:৪৩ | আপডেট: ২৯ জানুয়ারি ২০২০ ২৩:৫২
ছবি : সংগৃহীত
advertisement

সব ধরনের চাকরির আবেদন ফি কমানোর দাবি জানিয়ে বিক্ষোভ কর্মসূচি পালন করেছে চাকরিপ্রার্থীরাসহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীরা। সাধারণ চাকরিপ্রার্থীদের ব্যানারে আজ বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যে এই কবর্মসূচি পালন করেন তারা।

এ সময় তারা চাকরির আবেদন ফি চারটি স্তরে রাখার দাবি জানান। এ স্তরগুলো হলো- নবম গ্রেডের জন্য আবেদন ফি ২০০ টাকা, দশম গ্রেডের জন্য ১৫০ টাকা, ১১ থেকে ১৪ তম গ্রেডের জন্য সর্বোচ্চ ১০০ টাকা এবং ১৫ থেকে ২০ তম গ্রেডের জন্য সর্বোচ্চ ১০০ টাকা নির্ধারণ করা।

বিক্ষোভ কর্মসূচিতে শিক্ষার্থীরা বলেন, অনেক চাকরির আবেদনে দেড় হাজার টাকা পর্যন্ত নেওয়া হচ্ছে। যা বেকার চাকরিপ্রার্থীদের অনেকের দেওয়ার সামর্থ্য নেই। সবার জন্য যাতে আবেদনের সুযোগ তৈরি হয়, সেজন্য অবশ্যই চাকরির আবেদন ফি কমাতে হবে। অন্যথায় বৈষম্য তৈরি হচ্ছে। যারা বিত্তশালী তারা আবেদন করতে পারছেন, অন্যরা টাকার অভাবে আবেদন করা থেকে বঞ্চিত থেকে যাচ্ছে।

সাধারণ চাকরী প্রার্থীগণের ব্যানারে আয়োজিত এ কর্মসূচিতে নেতৃত্বে ছিলেন, ঢাকা ঢাবির ইসলামিক স্টাডিজ বিভাগের ২০১১-১২ সেশনের শিক্ষার্থী আবু বকর ইয়ামিন। তিনি বলেন, ‘একজন বেকারের পক্ষে মেসে থেকে, হলে থেকে মানবেতর জীবনযাপন করার পর কীভাবে প্রতি মাসে তিন থেকে চার হাজার আলাদা টাকা চাকরির আবেদন করার জন্য ব্যয় করবে? সরকার চিকিৎসা ক্ষেত্রে যে রকম একটি নির্দিষ্ট ফি রাখার ব্যবস্থার জন্য পরিকল্পনা গ্রহণ করেছে, সে রকম চাকরিপ্রার্থীদের জন্য একটি পরিকল্পনার উদ্যোগ নিবেন বলে আশা রাখি। এটা কোনো সরকারবিরোধী আন্দোলন নয় বরং এটা সরকারের পক্ষেরই একটি আন্দোলন।

আন্দোলনে প্রায় সহস্রাধিক শিক্ষার্থী অংশ নেয়।

advertisement
Evaly
advertisement