advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

ইউরোপীয় পার্লামেন্টে পাস ব্রেক্সিট চুক্তি

৩০ জানুয়ারি ২০২০ ০১:৩০
আপডেট: ৩০ জানুয়ারি ২০২০ ০১:৩০
advertisement

ইউরোপীয় পার্লামেন্টে বিপুল ভোটে পাস হয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়ার বহুল আলোচিত ব্রেক্সিট চুক্তি। এর মাধ্যমে ইইউ থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়ার পথে সব বাধা দূর হলো। গতকাল বুধবার ব্রাসেলসে বিতর্কের পর ৭৫১ ভোটের মধ্যে ব্রেক্সিট প্রত্যাহার চুক্তির পক্ষে পড়ে ৬২১টি আর বিপক্ষে ভোট পড়ে ৪৯টি। আগামীকাল ৩১ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে ইইউ ছাড়ার কথা রয়েছে ব্রিটেনের।
বিবিসি জানায়, চুক্তিটি পাস হওয়ার পর ব্রিটেনের কয়েকজন ইউরোপীয় পার্লামেন্ট সদস্য (এমইপি) উল্লাস প্রকাশ করলেও অন্য দেশের এমইপিরা ছিলেন নীরব শোকাগত। বেশ কয়েকজন এমইপি বলেছেন, তারা আশাবাদী যে যুক্তরাজ্য আবারও ইউরোপের এই জোটে ফিরবে। পার্লামেন্টের প্রেসিডেন্ট ডেভিড স্যাসুলি বলেন, ‘ব্রেক্সিটের ফলে সংসদ সদস্যরা গভীরভাবে মর্মাহত। ব্রিটেন হয়তো ইইউ থেকে বের হয়ে যাচ্ছে, কিন্তু তারপরও তারা ইউরোপের অংশ হয়ে থাকবে।’ ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডের লিয়েন বলেছেন, ‘আমরা সবসময় তোমাদের (ব্রিটেন) ভালোবেসে যাব।’ ব্রিটেনের এই বিদায়ক্ষণে বেশ কিছু এমইপি গানও গেয়েছেন। অন্যরা পরেছিলেন ইউরোপের ঐতিহ্যবাহী ‘সর্বদা ঐক্যবদ্ধ’ স্কার্ফ।
২০১৬ সালের জুনে গণভোটের মাধ্যমে ব্রিটেনের ইইউ ছাড়ার প্রস্তাব পাস হয়। যদিও এই ব্রেক্সিট নিয়ে দেশটির রাজনীতিতে চরম অনিশ্চয়তা দেখা যায়। এই ইস্যুকে কেন্দ্র করে পরপর ক্ষমতা ছাড়তে হয় দেশটির দুজন প্রধানমন্ত্রীকেও।

advertisement
Evaly
advertisement