advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

পেঁয়াজ ভেজে বাংলাদেশির বিশ্বরেকর্ড

হেফাজুল করিমর রকিব,লন্ডন
৫ ফেব্রুয়ারি ২০২০ ১৬:২৪ | আপডেট: ৫ ফেব্রুয়ারি ২০২০ ১৬:২৬
১৭৫ কেজি পেঁয়াজ ভেজে বিশ্ব রেকর্ড গড়েন বাংলাদেশি বংশদ্ভুত ব্রিটিশ শেফ অলি খান। ছবি : আমাদের সময়
advertisement

রেস্তোরাঁর জনপ্রিয় খাবারগুলোর অন্যতম হচ্ছে পেঁয়াজ ভাজি। বিদেশি রেস্তোরাঁয় ১০০ গ্রাম পেঁয়াজ ভাজা পেলেই খুশি হন ক্রেতারা। জনপ্রিয় এই খাবার ভেজে বিশ্বরেকর্ড করলেন এক বাংলাদেশি। নাম তার অলি খান।

১০০ বা ২০০ গ্রাম নয়, পুরো ১৭৫ কেজি পেঁয়াজ ভাজি করে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ড করেছেন বাংলাদেশি বংশদ্ভুত এই ব্রিটিশ সেলিব্রেটি।

গতকাল মঙ্গলবার লন্ডন মুসলিম সেন্টারের গ্রাউন্ড ফোর সংলগ্ন রান্না ঘরে ২৫ জন দক্ষ রন্ধনশিল্পীর সহযোগিতায় ৫০০ লিটার তেলে পেঁয়াজ ভাজি করে এ রেকর্ড গড়েন অলি। এতে তিনি সময় নেন আট ঘণ্টা। এর আগের রেকর্ড ছিল ২০১১ সালে। পেঁয়াজের ওজন ছিল ১০২ কেজি।

২০১১ সালে কলিন বার্ট নামের এক ব্রিটিশ ব্রার্ডফোর্ড কলেজের ছাত্র ও প্রাসাধ রেস্টুরেন্টের কর্মীদের নিয়ে যৌথ প্রচেষ্টায় ১০২ কেজি ওজনের পেঁয়াজ ভাজি করে বিশ্বরেকর্ড করেন। এবার ১৭৫ কেজি ওজনের পেঁয়াজ ভাজি করে সে রেকর্ড ভাঙলেন সেলিব্রেটি শেফ অলি খান। গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডের কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন। পেঁয়াজ ভাজির পর তারা অলি খানের হাতে সার্টিফিকেট ও ক্রেস্ট তুলে দেন।

২০১১ সালের পেঁয়াজ ভাজির রেকর্ড ভাঙতে প্রথমবার উদ্যোগ নেন বাংলাদেশ ক্যাটারার্স অ্যাসোসিয়েশনের সাবেক সেক্রেটারি জেনারেল অলি খান। ২০১৭ সালে এই উদ্যোগ ব্যর্থ হয়। তবে দ্বিতীয় চেষ্টায় এ রেকর্ড তৈরি করলেন তিনি।

এ বিষয়ে কথা হলে অলি খান জানান, কারি শিল্পের বর্তমান সংকটময় মুহূর্তে সমাধানের জন্য এই অর্জন সরকারের দৃষ্টি আকর্ষণ করবে। তিনি এ অর্জন তার পুরো দলকে দিতে চান।

পেঁয়াজ ভাজি তৈরির পর কমিউনিটি ও গৃহহীনদের মাঝে বিতরণ করা হয়। কিছু অংশ বিক্রি করা হয়, এ থেকে পাওয়া অর্থ ইস্ট লন্ডন মসজিদের চ্যারিটি ট্রাস্টে প্রদান করা হবে।

advertisement
Evaly
advertisement