advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

করোনাভাইরাসের আতঙ্কের মধ্যেই সৌদিতে বার্ড ফ্লু

কামাল পারভেজ অভি,সৌদি আরব
৫ ফেব্রুয়ারি ২০২০ ১৮:৪১ | আপডেট: ৫ ফেব্রুয়ারি ২০২০ ১৮:৪১
সৌদিতে দেখো দিয়েছে বার্ড ফ্লুর প্রাদুর্ভাব। ছবি : সংগৃহীত
advertisement

বিশ্বব্যাপী করোনাভাইরাস আতঙ্ক ছড়িয়ে পড়েছে প্রবল আকারে। এরই মধ্যে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবে দেখা দিয়েছেন বার্ড ফ্লুর প্রাদুর্ভাব।

দেশটিতে মারাত্মক এই সংক্রামক ছড়ানোর তথ্য জানিয়েছে বিশ্ব পশুস্বাস্থ্য সংক্রান্ত আন্তর্জাতিক সংস্থা দ্যা ওয়ার্ল্ড অরগাইজেশন ফর অ্যানিমেল হেলথ (ওআইই)।

চীনের উহান প্রদেশ থেকে সৃষ্ট করোনাভাইরাস ২০১৯ এনসিওভির সংক্রমণ ঠেকাতে বিশ্ব যখন ব্যস্ত, তখনই বার্ড ফ্লু প্রাদুর্ভাব দেখা দিলো সৌদি আরবে।

সৌদি আরবের কৃষি মন্ত্রণালয়ের বরাত দিয়ে ওআইই তাদের প্রতিবেদনে জানায়, সৌদির রাজধানী রিয়াদ থেকে দেড় শ কিলোমিটার উত্তরের সুদাইর অঞ্চলে বার্ড ফ্লুর প্রকোপ দেখা দিয়েছে। সেখানে ২২ হাজারের বেশি প্রাণী এ প্রাদুর্ভাবে মারা গেছে।

সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে তিন লাখ ৮৫ হাজার পাখি মেরে ফেলা হয়েছে বলেও জানায় বিশ্ব পশুস্বাস্থ্যের আন্তর্জাতিক এ সংস্থা।

এর আগে ২০১৮ সালের জুলাই মাসে সৌদিতে বার্ড ফ্লুর প্রকোপ দেখা দিয়েছিল।

এর আগে বার্ড ফ্লুর এইচ৫এন৪’র যে প্রজাতি সৌদি আরবে শনাক্ত করা হয়েছে তা মানুষের শরীরে সংক্রমণ ঘটায় না বলে মনে করা হয়েছে। কিন্তু এ ভাইরাস আরও শক্তিশালী এবং রোগ বিস্তারে সক্ষমতা অর্জন করছে বলে ঘোষণা করা হয়েছে।

সৌদি ছাড়া ভিয়েতনামেও একই ধরনের বার্ড ফ্লুর প্রকোপ দেখা গিয়েছে বলে জানিয়েছে ওআইই। তাদের প্রতিবেদনে জানানো হয়েছে, দেশটিতে রোগ বিস্তারে সক্ষম মারাত্মক ভাইরাস এইচ৫এন৬’র প্রজাতি পাওয়া গেছে। প্রকোপে সেখানে মারা গেছে দুই হাজার ২০০ পাখি।

চলতি মাসের ১ তারিখ (শনিবার) চীনের হুনান প্রদেশে এইচ৫এন১ বার্ড ফ্লুর প্রকোপ দেখা গেছে বলে খবর পাওয়া যায়। এর প্রাদুর্ভাবে আক্রান্তদের ৬০ শতাংশই প্রাণ হারায়। অন্যদিকে ২০১৯ এনসিওভিতে আক্রান্তদের মাত্র দুই শতাংশ মারা যায়।

advertisement
Evaly
advertisement