advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

ফোনের গতি কমানোয় অ্যাপলের জরিমানা

অনলাইন ডেস্ক
৮ ফেব্রুয়ারি ২০২০ ১২:০৫ | আপডেট: ৮ ফেব্রুয়ারি ২০২০ ১২:০৫
advertisement

ব্যবহারকারীদের না জানিয়ে পুরোনো মডেলের আইফোনের গতি কমিয়ে দেওয়ার ঘটনায় প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপলকে ২ কোটি ৭০ লাখ ডলার (২৫ মিলিয়ন ইউরো) জরিমানা করা হয়েছে। ফ্রান্সের প্রতিযোগিতা ও প্রতারণাবিষয়ক তদারকি সংস্থা ডিজিসিসিআরএফ এই জরিমানা আরোপ করেছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, গ্রাহকদের আগে থেকে সতর্ক না করেই পুরোনো মডেলের আইফোনের গতি কমিয়ে দিচ্ছিল অ্যাপল।

২০১৭ সালে অ্যাপল জানিয়েছিল, কিছু কিছু আইফোনের গতি কমিয়ে দেওয়া হয়েছিল। তবে প্রতিষ্ঠানটি বলেছিল, ডিভাইস আরও বেশি দিন কার্যকর রাখতেই তারা ফোনে গতি কমিয়েছে। 

অ্যাপল এক বিবৃতিতে বলেছে, ডিজিসিসিআরএফের আরোপ করা জরিমানার বিষয়টি তারা এরই মধ্যে মিটিয়ে ফেলেছে।

ফরাসি সংস্থা ডিজিসিসিআরএফ বলছে, আইফোনের গ্রাহকেরা জানতেন না, আইওএস আপডেট নেওয়ার কারণে তাদের ডিভাইসের গতি কমে যেতে পারে। তবে চুক্তির শর্ত হিসেবে অ্যাপলের উচিত ছিল এ সংক্রান্ত নোটিশ দেখানো। কিন্তু অ্যাপল সেটি না করায় প্রতিষ্ঠানটিকে জরিমানা করা হয়েছে এবং অ্যাপল তা পরিশোধও করেছে।

আইফোনের অনেক গ্রাহকের অভিযোগ, নতুন মডেলের ফোন বাজারে আনার পর অ্যাপল ইচ্ছা করেই পুরোনো মডেলের ফোনগুলোর গতি কমিয়ে দেয়। অবশ্য প্রযুক্তি প্রতিষ্ঠানটি এমন অভিযোগ অস্বীকার করে আসছে।

অ্যাপলের দাবি, নতুন মডেলের ফোনের বিক্রি বাড়াতে নয় বরং বেশি দিন টিকিয়ে রাখার জন্যই পুরোনো কিছু মডেলের আইফোনের গতি কমিয়ে দেওয়া হয়েছিল।

advertisement