advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

পিএইচডি ডিগ্রি অর্জন করলেন আনিসুর রহমান জামিল

প্রবাস ডেস্ক
১০ ফেব্রুয়ারি ২০২০ ০০:১৯ | আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২০ ০১:০৫
মোহাম্মদ আনিসুর রহমান জামিল
advertisement

জাপানের হোক্কাইডো বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন মোহাম্মদ আনিসুর রহমান জামিল। তার পিএইচডি অভিসন্দর্ভ ছিল ‘সাসটেইনেবল হেটারোজেনাস ক্যাটালাইসিস ফর সি-সি/সি-এন কাপলিং ইউজিং মিথানল অ্যান্ড বায়োমাস’।

ড. মোহাম্মদ আনিসুর রহমান জামিল খানখানাপুর সুরাজ মোহিনী ইনস্টিটিউট থেকে ১৯৯৫ সালে এসএসসি পাস করেন। এরপর ভর্তি হন ফরিদপুরের সরকারি রাজেন্দ্র কলেজে। সেখান থেকে কৃতিত্বের সঙ্গে এইচএসসি পাস করে ভর্তি হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগে। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স সম্পন্ন করে তিনি উচ্চশিক্ষার জন্য যুক্তরাজ্যের ডারহাম বিশ্ববিদ্যালয়ে  যান। সেখান থেকে তিনি কেমিক্যাল অ্যান্ড রেগুলেশনের ওপর তার দ্বিতীয় মাস্টার্স করতে স্পেন ও  , ইতালিতে যান।  এরপর হোক্কাইডো বিশ্ববিদ্যালয়ে পিএইচডি কোর্সে ভর্তি হন। গত ৫ ফেব্রুয়ারি তিনি পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

পিএইচডি গবেষণা ছাড়াও রসায়ন শান্ত্রের ওপর করা মোহাম্মদ আনিসুর রহমান জামিলের সাতটি গবেষণা প্রবন্ধ বিশ্বের নামকরা কয়েকটি জার্নালে প্রকাশিত হয়েছে। বিকল্প জ্বালানি ‘বায়োমাস’ নিয়ে পিএইচডি করা ড. জামিল সরকারি পৃষ্ঠপোষকতা পেলে দেশে এসে জ্বালানি খাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে চান। 

ড. জামিল রাজবাড়ী সদর উপজেলার খানাখানাপুর ইউনিয়নের ফকিরডাঙ্গার আব্দুল মালেক ফকির ও মরহুমা জরিনা বেগমের সন্তান। ব্যক্তি জীবনে এক সন্তানের জনক ড. জামিলের স্ত্রী ড. ইশরাত জাহান ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞানের শিক্ষক।

 

advertisement