advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

করোনা আতঙ্কে জাহাজ নোঙর করতে দেয়নি ৫ দেশ

অনলাইন ডেস্ক
১৩ ফেব্রুয়ারি ২০২০ ১৪:৩৫ | আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২০ ১৪:৪৩
এমএস ওয়েস্টারডাম। ছবি : সংগৃহীত
advertisement

চীন থেকে ছড়ানো মরণঘাতি করোনাভাইরাস আতঙ্কে ‘এমএস ওয়েস্টারডাম’ নামে জাহাজটিকে ৫টি দেশের সমুদ্র বন্দর থেকে ফিরিয়ে দেওয়া হয়েছে। নিজেদের বন্দরে নোঙর করার অনুমতি দেয়নি থাইল্যান্ড, জাপান, গুয়াম, ফিলিপাইন এবং তাইওয়ান।

পরে  সমুদ্রে আটকা পরা ‘এমএস ওয়েস্টারডাম’ জাহাজটিকে বন্দরে নোঙর করার অনুমতি দিয়েছে কম্বোডিয়া। আজ বৃহস্পতিবার কম্বোডিয়ার সিহানউক্সভিলে বন্দরে জাহাজটি নোঙর করেছে বলে সংবাদ প্রকাশ করেছে বিবিসি।

গত ১ ফেব্রুয়ারি হংকং বন্দর থেকে ১ হাজার ৪৫৫ জন যাত্রী ও ৮০২ জন ক্রু নিয়ে ১৪ দিনের জন্য সমুদ্র যাত্রায় বের হয় যুক্তরাষ্ট্রভিত্তিক হল্যান্ড-আমেরিকা লাইনের এই জাহাজটি। নির্ধারিত ১৪ দিন শেষে জাহাজে খাবার এবং জ্বালানি সঙ্কট দেখা দিলে বিভিন্ন বন্দরে নোঙর করার চেষ্টা করে জাহাজটি।

জাহাজটিকে নিজেদের বন্দরে ভেড়ার অনুমতি দেওয়ায় কম্বোডিয়ার প্রশংসা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিওএইচও) এর প্রধান টেড্রোস ঘেরবায়িসাস বলেন, ‘এটি আন্তর্জাতিক ভ্রাতৃত্বের একটি উৎকৃষ্ট উদাহরণ যা আমরা চেয়েছি।’

এমএস আমস্টারডামের ক্যাপ্টেন ভিনসেন্ট স্মিত জানান, সিহানউক্সভিলে বন্দরে জাহাজটি নোঙর করার পর যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা করে তাদেরকে জাহাজ থেকে নামানো হবে। তবে জাহাজের মেডিকেল পরীক্ষায় এখন পর্যন্ত কারও শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়নি।

এর আগে ‘ডায়মন্ড প্রিন্সেস’ নামে একটি জাহাজকে ১৪ দিনের জন্য কোয়ারেন্টাইন করেছিল জাপান। ওই জাহাজে ৪৪ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে বলে জানা গেছে।

advertisement