advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

ইরানের বিরুদ্ধে যুদ্ধ করার অধিকার চাইলেন ট্রাম্প

অনলাইন ডেস্ক
১৩ ফেব্রুয়ারি ২০২০ ১৭:১৫ | আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২০ ২০:৫২
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।ছবি : সংগৃহীত
advertisement

ইরানের বিরুদ্ধে যুদ্ধ করার অধিকার কেড়ে নেওয়ার প্রস্তাব পাস না করার আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গতকাল বৃহস্পতিবার মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটরদের উদ্দেশে এক টুইটার বার্তায় এই আহ্বান জানান তিনি।

গতকাল বুধবার ডোনাল্ড ট্রাম্প ওই টুইটে লিখেছেন, ‘ইরানের বিরুদ্ধে যুদ্ধ করার অধিকার থাকা যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। ওই দেশটির ব্যাপারে এখন পর্যন্ত আমরা সঠিক পথে এগিয়ে চলছি। এখন দুর্বলতা প্রকাশ করার সময় নয়। সন্ত্রাসী কাসেম সোলেইমানি হত্যায় পরিচালিত অভিযানের ব্যাপারে বেশিরভাগ আমেরিকানই আমাদের সমর্থন করে।’

ইরানের বিরুদ্ধে মার্কিন প্রেসিডেন্টের যুদ্ধ করার অধিকার কেড়ে নিতে প্রস্তাব পাস করে ডেমোক্রেট নিয়ন্ত্রিত কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ। ২০২০ সালের জানুয়ারিতে তোলা এই প্রস্তাবটির ওপর শিগগিরই সিনেটে ভোটাভুটি হবে। এই প্রস্তাবের পক্ষে ভোট দেওয়ার জন্য ডেমোক্রেটদের প্রতি সমর্থন জানিয়েছেন আট রিপাবলিকান সিনেটর। যদি এই আট রিপাবলিকান বাকি ৪৭ ডেমোক্রেট সিনেটরের প্রতি সমর্থন জানিয়ে প্রস্তাবের পক্ষে ভোট দেয় তবে এই প্রস্তাবটি পাস হয়ে যাবে।

উল্লেখ্য, প্রতিনিধি পরিষদ থেকে প্রস্তাবটি সিনেটে পাঠানোর পর এটির ওপর ভোটাভুটি হবে কিনা সে সিদ্ধান্ত নিতে সম্প্রতি একটি ভোটাভুটি হয়। ভোটাভুটি হওয়ার পক্ষে ৫১ এবং বিপক্ষে ৪৫ ভোট পড়ে। এজন্য আসন্ন চূড়ান্ত ভোটাভুটিতে এটি পাস হয়ে যাওয়ার সম্ভাবনা বেশি।

advertisement