advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

ব্রেক্সিট পরবর্তী জনসনের কেবিনেটে রদবদল
পদত্যাগ করলেন ব্রিটিশ অর্থমন্ত্রী সাজিদ জাভিদ

লন্ডন প্রতিনিধি
১৩ ফেব্রুয়ারি ২০২০ ২১:৫২ | আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২০ ০২:০৬
ব্রিটিশ অর্থমন্ত্রী সাজিদ জাভিদ (বাঁয়ে) ও প্রধানমন্ত্রী বরিস জনসন এবং নয়া অর্থমন্ত্রী ঋষি সুনাক সুনাক
advertisement

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের মন্ত্রীসভা থেকে পদত্যাগ করলেন দেশটির অর্থমন্ত্রী সাজিদ জাভিদ। আগামী চার সপ্তাহের মধ্যে তার নিজের প্রথম বাজেট ঘোষণা করার কথা ছিল।

পদত্যাগ করায় সে সুযোগ চ্যান্সেলর সাজিদ জাভিদ আর পাচ্ছেন না। তার স্থলাভিষিক্ত হচ্ছেন ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক। তাকে প্রথম ব্রিটিশ বাজেট প্রনয়ণের গুরুত্বপূর্ণ কাজটা করতে হবে খুব স্বল্প সময়ের মধ্যে।

চ্যান্সেলর সাজিদ জাভিদ ট্রেজারি ডিপার্টমেন্টের প্রধান সচিবের দায়িত্ব পালন করছিলেন। ৭ সাস আগেও তিনি আবাসন প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

ব্রিটিশ রাজনৈতিকমহল মনে করে, প্রধানমন্ত্রী বরিস জনসন এই সপ্তাহে কেবিনেটে রদবদল শুরু করেছেন। ইতোমধ্যে অনেক গুরুত্বপূর্ণ মন্ত্রালয়ে রদবদল করা হয়েছে। রদবদলে সাজিদ জাভিদকে অপসারণও করা হতে পারে। তাই বরখাস্ত হবার আগে নিজেই পদত্যাগ করলেন তিনি

গত জুলাইয়ে বরিস প্রধানমন্ত্রীর দায়িত্ব পেয়েই অর্থমন্ত্রীর দায়িত্ব দেন সাজিদ জাভিদকে। জাভিদের ঘনিষ্ঠ এক সূত্র আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসিকে বলেন, প্রধানমন্ত্রী জাভিদকে বলেছিলেন তার সকল বিশেষ উপদেষ্টাকে বরখাস্ত করতে। এর বদলে জনসনের ঘনিষ্ট ১০ নিয়োগ দেওয়ার প্রস্তাব দেয়া হয়েছিল।

advertisement