advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

ট্রাইব্যুনাল থেকে ব্যারিস্টার সুমনের পদত্যাগ

নিজস্ব প্রতিবেদক
১৪ ফেব্রুয়ারি ২০২০ ০০:০০ | আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২০ ২৩:৩৯
advertisement

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল থেকে পদত্যাগ করেছেন ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন। তিনি গত আট বছর ধরে এ ট্রাইব্যুনালে প্রসিকিউটরের দায়িত্ব পালন করে আসছিলেন। সামাজিক কর্মকাÐে ব্যস্ততা বাড়ার কারণ দেখিয়ে ট্রাইব্যুনালের প্রধান প্রসিকিউটর গোলাম আরিফ টিপুর কাছে গতকাল পদত্যাগপত্র জমা দেন তিনি।

জানতে চাইলে ব্যারিস্টার সুমন বলেন, পদত্যাগপত্র জমা দিয়েছি। এখন চিফ প্রসিকিউটর আইন মন্ত্রণালয়ের মাধ্যমে ব্যবস্থা নেবেন।

পদত্যাগপত্রে ব্যারিস্টার সুমন লিখেছেন, ২০১২ সালের ১৩ নভেম্বর যোগ দেওয়ার পর থেকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর হিসেবে বিভিন্ন মামলা পরিচালনা করে আসছেন তিনি। কিন্তু ইদানীং বিভিন্ন সামাজিক স্বেচ্ছাসেবামূলক কাজে জড়িত হওয়ায় তিনি এখানে সময় দিতে পারছেন না। ফলে সরকারি কোষাগার থেকে বেতন নেওয়া অনৈতিক হবে বলে মনে করছেন তিনি। এ কারণে বর্তমান পদ থেকে তিনি অব্যাহতি প্রার্থনা করেছেন।

এ আট বছরে একাত্তরের যুদ্ধাপরাধের বেশ কিছু মামলায় প্রসিকিউশনের পক্ষে কাজ করেছেন সৈয়দ সায়েদুল হক সুমন। তার মধ্যে বাগেরহাটের শেখ সিরাজুল হক সিরাজ মাস্টার ওরফে ‘কসাই সিরাজ’ এবং গাইবান্ধার আবু সালেহ মুহাম্মদ আবদুল আজিজ মিয়া ওরফে ‘ঘোড়ামারা আজিজ’-এর যুদ্ধাপরাধ মামলার প্রসিকিউটর ছিলেন তিনি।

advertisement
Evall
advertisement