advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

বেইজিংয়ে ১৪ দিন সেল্ফ কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ

অনলাইন ডেস্ক
১৫ ফেব্রুয়ারি ২০২০ ১০:৪০ | আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২০ ১৩:৩৫
ছবি : সংগৃহীত
advertisement

চীনা নববর্ষের বর্ধিত ছুটি কাটিয়ে রাজধানী বেইজিংয়ে ফিরেছেন অনেকে। করোনাভাইরাস ছড়িয়ে পড়া রোধে তাদের ১৪ দিনের জন্য সেল্ফ কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

গতকাল শুক্রবার পর্যন্ত বিশ্বব্যাপী দেড় হাজারের বেশি মানুষ মৃত্যুবরণ করায় এবং প্রায় ৬৭ হাজার মানুষ আক্রান্ত হওয়ার পর এ নির্দেশনা এসেছে।

বেইজিং ভাইরাস প্রিভেনশন ওয়ার্কিং গ্রুপের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, এখন থেকে বেইজিংয়ে ফিরে আসা সবার ঘরে বসে থাকা উচিত। অথবা ১৪ দিনের জন্য গ্রুপ পর্যবেক্ষণে থাকতে হবে।

বেইজিংয়ের সরকারি সংবাদপত্রে বলা হয়েছে, এই নির্দেশ কেউ না মানলে তাকে শাস্তির আওতায় আনা হবে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, রাজধানী বেইজিংয়ে সারা দেশ থেকে আসা দুই কোটিরও বেশি মানুষ বসবাস করে। জানুয়ারির ২৪ থেকে ৩০ তারিখ পর্যন্ত চীনা নববর্ষের ছুটি কাটাতে তারা নিজ নিজ এলাকায় ফিরে যায়।

পরে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কায় কোনো কোনো জায়গায় প্রায় দুই সপ্তাহ পর্যন্ত ছুটি বাড়ানো হয়। ছুটি শেষে বেইজিংয়ে ফেরার পর তাই কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ এসেছে দেশটির কর্তৃপক্ষের তরফ থেকে। 

প্রসঙ্গত, গত ৩১ ডিসেম্বর চীনের মধ্যাঞ্চলীয় হুবেই প্রদেশে প্রথমবারের মতো করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়ে। মহামারির আশঙ্কায় বিশ্বের বেশ কয়েকটি দেশ ইতিমধ্যেই চীনের সঙ্গে সব ধরনের যোগাযোগ বিচ্ছিন্ন রেখেছে। মানুষ থেকে মানুষে সংক্রমিত হওয়া এ ভাইরাস ঠেকাতে চীন-ভ্রমণে কড়াকড়ি আরোপ করেছে বেশ কয়েকটি দেশ।

advertisement
Evaly
advertisement