advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

সৌদি আরবে প্রথমবার ‘হালাল’ ভ্যালেনটাইন্স ডে পালন

অনলাইন ডেস্ক
১৫ ফেব্রুয়ারি ২০২০ ১১:৪৪ | আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২০ ১৪:০৩
ছবি : সংগৃহীত
advertisement

সৌদি আরবে প্রথমবারের মতো ‘হালাল’ভাবে পালিত হলো বিশ্ব ভালবাসা দিবস। এর আগে কোনো রেস্টুরেন্ট বা কোনো প্রতিষ্ঠান ভালোবাসা দিবস উপলক্ষে কোনো আয়োজন করলে দেশটির পুলিশ তাদের গ্রেপ্তার করতো। কেননা এই দিবসটিকে হারাম হিসেবে দেখা হতো।

দেশটিতে ক্রাউন প্রিন্স হিসেবে মোহাম্মদ বিন সালমানের আবির্ভাবের পর থেকেই নানা সংস্কার এসেছে। তারই ধারাবাহিকতায় এবার ইতিহাসের প্রথমবারের মতো সৌদি আরবে বিশ্ব ভালোবাসা দিবস পালিত হলো।

আগে পুলিশের ভয়ে গোলাপ লুকিয়া রাখা হতো রেস্টুরেন্টগুলোয়। অথচ এবার ভ্যালেনটাইন্স ডে উপলক্ষে দেশটির বিভিন্ন রেস্টুরেন্ট, পার্ক, ফুলের দোকানে নানা আয়োজন করা হয়েছে।

যুগলরা তাদের পছন্দের মানুষটিকে ফুল ও উপহার দিয়ে এবারের ভালোবাসা দিবস পালন করেছেন। বিভিন্ন দোকানে চকলেট, টেডি বিয়ার, বাহারি উপহার, নানান ফুল বিক্রি করা হয়েছে।

এশিয়া নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আরবে নারীকে কেবল স্ত্রী এবং মায়ের ভূমিকায় দেখা হয়। প্রেম, ভালোবাসা কিংবা জীবনসঙ্গী বেছে নেওয়ার স্বাধীনতা থেকেও তারা বঞ্চিত।

এমনকি পুরুষদের পক্ষেও আধুনিক রোম্যান্স করা সহজ নয়। ২৫ বছর বয়সী সৌদি নাগরিক নাসের জানান, তার এক বন্ধু গত বছর তার বান্ধবীকে রিয়াদ রেস্তোঁরায় একটি প্রাইভেট বুথের ভেতরে চুম্বন করতে গিয়ে ধরা পড়েছিল। রেস্তোঁরার ম্যানেজার এটি দেখে তাদের ভিডিও ধারণ করেন এবং চিৎকার করতে থাকেন ‘এটি হারাম!’

advertisement