advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

এবার জননিরাপত্তা আইনে আটক কাশ্মীরের আরেক নেতা

অনলাইন ডেস্ক
১৫ ফেব্রুয়ারি ২০২০ ১৩:৫২ | আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২০ ১৩:৫২
শাহ ফয়জল। ছবি : সংগৃহীত
advertisement

আগামী মার্চে অনুষ্ঠিতব্য কাশ্মীরের পঞ্চায়েত নির্বাচনের আগে জম্মু ও কাশ্মীরের আরও এক রাজনৈতিক নেতাকে বিতর্কিত জননিরাপত্তা আইনে (পিএসে) আটক রাখার ঘোষণা দিয়েছে ভারত।  আগে থেকেই কারাবন্দী শাহ ফয়জলকে এই আইনে কমপক্ষে ৩ মাস এবং প্রয়োজনে আরও দীর্ঘ সময় বিনা বিচারে বন্দী করে রাখতে পারবে ভারত।

ভারতীয় সম্প্রচার মাধ্যম ‘এনডিটিভি’র এক প্রতিবেদনে এই তথ্য প্রকাশ করা হয়েছে।

গত ৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে জম্মু ও কাশ্মীরকে ভারতের দুটি কেন্দ্র শাসিত অঞ্চলে পরিণত করা হয়। কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের এক সপ্তাহ পর গত ১৪ অগাস্ট শাহ ফয়জল যখন বিদেশ যাচ্ছিলেন তখনই তাকে দিল্লি বিমানবন্দরে আটক করা হয়। সেই সময় তাকে শ্রীনগরে ফেরত পাঠানো হয়। তখন থেকেই তাকে বন্দী করে রাখা হয়।

শাহ ফয়জলের আগে জম্মু ও কাশ্মীরের প্রাক্তন দুই মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ ও মেহবুবা মুফতিকে ওই একই আইনের বন্দী করে রাখা হয়েছে। এছাড়াও জম্মু ও কাশ্মীরের যেসব নেতাদের জন নিরাপত্তা আইনে বন্দী করা হয়েছে তারা হলেন, ফারুক আবদুল্লাহ, আলি মহম্মদ সাগর, নঈম আক্তার, সারতাজ মাদানি এবং হিলাল লোন।

জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা সমাপ্ত করে রাজ্যটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করার বিষয়ে কেন্দ্রীয় সরকারের পদক্ষেপের অন্যতম সমালোচক ছিলেন শাহ ফয়জল।

advertisement