advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

যে কারণে বাদ পড়েছেন মাহমুদউল্লাহ

ক্রীড়া প্রতিবেদক
১৬ ফেব্রুয়ারি ২০২০ ১৭:০০ | আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২০ ১৯:৫৩
২০১৮ সালে মিরপুরে জিম্বাবুয়ের বিপক্ষে সেঞ্চুরির পর মাহমুদউল্লাহ রিয়াদ
advertisement

দীর্ঘদিন ধরেই বাংলাদেশ টেস্ট দলের নিয়মিত মুখ মাহমুদউল্লাহ রিয়াদ। তবে এবার ঘরের মাঠে অনুষ্ঠিত হতে যাওয়া জিম্বাবুয়ের বিপক্ষে ঘোষিত একমাত্র টেস্ট দলে জায়গা হয়নি তার।

বাংলাদেশ ক্রিকেটের ডানহাতি এই নির্ভরযোগ্য ব্যাটসম্যান জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট দল থেকে বাদ পড়ছেন এমন খবর গত দুই দিন ধরে গণমাধ্যমে এসেছে। অবশেষে তাই সত্যি হলো। মাহমুদুল্লাহসহ দলে নিয়মিত খেলা চারজনকে বাদ দিয়ে স্কোয়াড ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

অভিষেকের পর থেকে ৪৯ টেস্ট খেলা মাহমুদউল্লাহর টেস্ট রান দুই হাজার ৭৬৪।  গড় ৩১.৭৭।  সর্বশেষ পাঁচ টেস্টে তার রান ১৮৯। পাকিস্তানের বিপক্ষে তার আউটের মাধ্যমেই হ্যাটট্রিক করেছেন নাসিম শাহ। এই কারণে টিম ম্যানেজমেন্ট রিয়াদের ওপর যথেষ্ট বিরক্তও।

কেন বাদ পড়েছেন মাহমুদউল্লাহ? এমন প্রশ্নে জাতীয় দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু অবশ্য বলেছেন, তাকে বিশ্রাম দেওয়া হয়েছে। এ ছাড়া তার পরিবর্তে কিছু নতুন খেলোয়াড়কে দেখা হবে বলেও জানান তিনি।

আজ রোববার দুপুরে দল ঘোষণার পর মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে নান্নু বলেন, ‘ওকে এই সিরিজ থেকে বিশ্রাম দিয়েছি। হোম সয়েলে খেলা তাই নতুন কিছু প্লেয়ারকে আমরা ট্রাই করি। প্লাস কিছু প্লেয়ারকে আমরা পাকিস্তান ট্যুরের জন্য নিয়েছিলাম। যেটার জন্য একটা বা দুইটা টেস্ট ম্যাচ খেলেছে এমন প্লেয়ার আছে, আবার পাঁচ টেস্ট খেলেছে এমনও রয়েছে। এই অভিজ্ঞতাকে আমরা কাজে লাগানোর জন্যই এটা চিন্তা করেছি।’

তবে নান্নু যতই বলুন না কেন তাকে বিশ্রাম দেওয়া হয়েছে মূল কারণ টেস্ট ক্রিকেটে তার রানখরা। পাকিস্তান টেস্ট ছাড়াও ভারতের বিপক্ষে দুই টেস্টে দলের অনেক প্রত্যাশা ছিল রিয়াদের ওপর। কিন্তু প্রত্যাশা পূরণ করতে ব্যর্থ হয়েছেন তিনি।

অনেকটা চমক দিয়েই জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টের জন্য বাংলাদেশ স্কোয়াড ঘোষণা করেছে বিসিবি। প্রথমবারের মতো দলে ডাক পেয়েছেন মিডল অর্ডার ব্যাটসম্যান ইয়াসির আলী রাব্বি ও পেসার হাসান মাহমুদ।

পাকিস্তান সিরিজে থাকা দল থেকে বাদ পড়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ, আল আমিন হোসেন, সৌম্য সরকার ও রুবেল হোসেন। স্কোয়াডে ফিরেছেন মুশফিকুর রহিম, তাসকিন আহমেদ, মেহেদী হাসান মিরাজ ও মোস্তাফিজুর রহমান।

বাংলাদেশ স্কোয়াড :  মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, লিটন দাস (উইকেটরক্ষক), সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, তাইজুল ইসলাম, নাঈম হাসান, এবাদত হোসেন, আবু জায়েদ রাহি, তাসকিন আহমেদ, মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ ও ইয়াসির আলী রাব্বি।

advertisement
Evall
advertisement