advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের মেয়াদ বাড়ল

নিজস্ব প্রতিবেদক
১৬ ফেব্রুয়ারি ২০২০ ২২:৫৯ | আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২০ ০০:০১
বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। পুরোনো ছবি
advertisement

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের চুক্তির মেয়াদ আরও তিনমাসে বাড়ানো হয়েছে। আগামী ৩ জুলাই পর্যন্ত তিনি গভর্নর হিসেবে দায়িত্ব পালন করবেন। বর্তমান চুক্তি অনুযায়ী ২০ মার্চ তার চুক্তির মেয়াদ শেষ হবার কথা ছিল।

গতকাল রোববার ফজলে কবিরের চুক্তির মেয়াদ বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে জারি করা ওই প্রজ্ঞাপনে বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরকে বাংলাদেশ ব্যাংক অর্ডার অনুযায়ী আগামী ২০ মার্চ থেকে তার বয়স ৬৫টি বছর পূর্ণ হওয়া পর্যন্ত পূর্বের চুক্তির ধারাবাহিকতায় পুনরায় চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হলো। আগের চুক্তির শর্তাবলী অপরিবর্তিত রেখে নতুন করে সরকারের সঙ্গে তাকে চুক্তি করতে হবে। জনস্বার্থে এ আদেশ জারি করেছে জনপ্রশাসন  মন্ত্রণালয়।

উল্লেখ্য, ২০১৬ সালের ৪ ফেব্রুয়ারি বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে ১০ কোটি ১০ লাখ ডলার চুরি হয়। ওই ঘটনা গোপন করেন তৎকালীন গভর্নর ড. আতিউর রহমান। ওই মাসের শেষ সপ্তাহে ফিলিপাইনের পত্রিকায় এবং মার্চের প্রথম সপ্তাহে বাংলাদেশের গণমাধ্যমে রিজার্ভ চুরির ঘটনা প্রকাশিত হলে সমালোচনার মুখে পড়েন ড. আতিউর রহমান। ১৫ মার্চ তিনি পদত্যাগ করলে ফজলে কবিরকে চারবছরের জন্য ১১তম গভর্নর হিসেবে নিয়োগ দেয় সরকার। ২০ মার্চ তিনি গভর্নরের দায়িত্ব গ্রহণ করেন। এ সময় তিনি সোনালী ব্যাংকের চেয়ারম্যান ছিলেন। তার আগে সরকারের অর্থসচিব ও রেল সচিব হিসেবে দায়িত্ব পালন করেন ফজলে কবির।

advertisement
Evall
advertisement