advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

অর্থ মন্ত্রণালয়ের ব্যাখ্যা
সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের

নিজস্ব প্রতিবেদক
১৭ ফেব্রুয়ারি ২০২০ ০০:০০ | আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২০ ০০:৪৭
advertisement

সরকার ডাকঘর সঞ্চয় স্কিমের সুদ কমিয়েছে, সঞ্চয়পত্রে নয়। অর্থ মন্ত্রণালয় এক ব্যাখ্যায় এ কথা জানিয়েছে। মন্ত্রণালয়ের তরফ থেকে জানানো হয়েছে, সরকার ডাকঘর সঞ্চয় ব্যাংকবিধি অনুযায়ী পরিচালিত সঞ্চয় স্কিমের সুদের হার কমিয়েছে,

সঞ্চয়পত্রে নয়।

মন্ত্রণালয় আর জানিয়েছে, গত ১৩ ফেব্রুয়ারি অভ্যন্তরীণ সম্পদ বিভাগ একটি পরিপত্র জারি করে। এর মাধ্যমে ডাকঘরে যে সঞ্চয় ব্যাংক রয়েছে, সেই ব্যাংকের সুদের হার সরকারি ব্যাংকের সুদের হারের সমপর্যায়ে নিয়ে আসা হয়েছে। কিন্তু সরকারের যে সঞ্চয়পত্রÑ তার সুদের হার কমানো হয়নি, এটি যা ছিল তাই আছে বলে জানিয়েছে অর্থ মন্ত্রণালয়। অভ্যন্তরীণ সম্পদ বিভাগের পরিপত্রটি জারির পর বিভিন্ন সংবাদমাধ্যমে সঞ্চয়পত্রের সুদের হার কমানো হয়েছেÑ এমন প্রতিবেদন প্রকাশিত হওয়ায় বিষয়টির ব্যাখ্যা দিয়েছে মন্ত্রণালয়।

ডাকঘর থেকে যেমন সঞ্চয়পত্র কেনা যায়, তেমনি ডাকঘর সঞ্চয় স্কিমের আওতায়ও টাকা রাখা যায়। ডাকঘরে চারভাবে টাকা রাখা যায়। ডাকঘর থেকে জাতীয় সঞ্চয় অধিদপ্তরে সঞ্চয়পত্র কেনা যায়, ডাকঘর সঞ্চয় ব্যাংকে মেয়াদি হিসাব ও সাধারণ হিসাব খোলা যায়। আবার ডাক জীবনবীমাও করা যায়। এবার সুদের হার কমেছে ডাকঘরের সঞ্চয় স্কিমের মেয়াদি হিসাব ও সাধারণ হিসাবে। সাধারণ হিসাবের ক্ষেত্রে সুদের হার সাড়ে ৭ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়েছে।

এ সংক্রান্ত অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগের নির্দেশনায় বলা হয়েছে, তিন বছর মেয়াদি ডাকঘর সঞ্চয় স্কিমের সুদের হার হবে ৬ শতাংশ, যা এতদিন ছিল ১১ দশমিক ২৮ শতাংশ। মেয়াদপূর্তির আগে ভাঙানোর ক্ষেত্রে এক বছরের জন্য সুদ মিলবে ৫ শতাংশ, আগে যা ছিল ১০ দশমিক ২০ শতাংশ। দুই বছরের ক্ষেত্রে তা সাড়ে ৫ শতাংশ, আগে যা ছিল ১০ দশমিক ৭০ শতাংশ।

advertisement
Evall
advertisement