advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

ভেসে এলো ভুতুড়ে জাহাজ

আমাদের সময় ডেস্ক
২১ ফেব্রুয়ারি ২০২০ ০০:০০ | আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২০ ০৮:৩৭
advertisement

প্রায় এক বছরের বেশি সময় ধরে আটলান্টিকে ভাসছিল জাহাজটি। ভুতুড়ে ওই জাহাজটির ভেতরে কোনো মানুষ নেই। সম্প্রতি আয়ারল্যান্ডের কাউন্টি কক উপকূলে সেই জাহাজ এসে ভিড়েছে। ধারণা করা হচ্ছে, ডেনিস নামে ঝড়ের তোড়ে জাহাজটি কূলে ভেসে এসেছে। আর এ নিয়ে স্থানীয় ব্যক্তিদের মধ্যে বেশ কৌতূহল দেখা দিয়েছে।

জানা গেছে, কার্গো জাহাজটির নাম ‘এমভি আলটা’। ঝড়ের তোড়ে কাউন্টি কক উপকূলে এসে ৮০ মিটার দীর্ঘ জাহাজটি আটকে গেছে। ২০১৮ সালে এক দুর্ঘটনায় জাহাজটি হুট করেই বিদ্যুৎহীন হয়ে পড়েছিল। ঝড় নিকটবর্তী হওয়ায় তখন দ্রুত সব ক্রুকে সরিয়ে ফেলা হয়েছিল। কিন্তু জাহাজটির কোনো ব্যবস্থা করা যায়নি। এর পর থেকেই সাগরে ভাসছে এমভি আলটা।

জাহাজটিকে সর্বশেষ দেখা গিয়েছিল প্রায় এক বছর আগে মধ্য আটলান্টিকে। এর পর আর এর কোনো খোঁজ মেলেনি। আয়ারল্যান্ডের কাউন্টি কক অঞ্চলের স্থানীয় লাইফবোট চিফ জন টাট্টান বলেন, এভাবে একটি পরিত্যক্ত জাহাজের ভেসে আসা তিনি কখনো দেখেননি।

এমভি আলটা ১৯৭৬ সালে নির্মিত হয়েছিল। এর পর অনেকবার জাহাজটির মালিকানার হাতবদল হয়েছে। ২০১৮ সালে গ্রিস থেকে হাইতি যাওয়ার সময় জাহাজটিতে নানা ধরনের কারিগরি সমস্যা দেখা দিয়েছিল। একপর্যায়ে চলে গিয়েছিল বিদ্যুৎ। এমন অবস্থাতেই ২০ দিন সাগরে ভেসে ছিল জাহাজটি। পরে জাহাজটি পরিত্যক্ত হয়।

advertisement
Evall
advertisement