advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

এবার মধ্যপ্রাচ্যে করোনার হানা, বেড়েই চলেছে মৃতের সংখ্যা 

অনলাইন ডেস্ক
২২ ফেব্রুয়ারি ২০২০ ০৯:১৮ | আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২০ ১৪:৫০
ইরানের কোম শহরে করোনাভাইরাস আতঙ্ক। ছবি : সংগৃহীত
advertisement

এশিয়া, ইউরোপ ছাড়িয়ে এবার মধ্যপ্রাচ্যে হানা দিয়েছে করোনাভাইরাস। ইরানে এ ভাইরাসে আক্রান্ত হয়ে চারজনের মৃত্যু হয়েছে। এ ছাড়া লেবানন ও ইসরায়েলে করোনাভাইরাস ঢুকে পড়েছে বলে জানিয়েছে দেশগুলোর স্বাস্থ্য কর্তৃপক্ষ।

গতকাল শুক্রবার করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বব্যাপী ২ হাজার ৩৬০ জন মারা গেছে। যার মধ্যে চীনের মূল ভূখণ্ডে ২ হাজার ৩৪৫ জন আর চীনের বাইরে ১৫ জনের প্রাণহানি হয়েছে। এ ছাড়া কেবল চীনেই ৭৬ হাজারের বেশি মানুষ এ ভাইরাসে আক্রান্ত হয়েছে।

মার্কিন গণমাধ্যম সিএনএন জানায়, ইরানে ১৮ জন করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ। লেবাননে শনাক্ত প্রথম করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তি সম্প্রতি ইরান ভ্রমণ করে গিয়েছিলেন। ৪৫ বছর বয়সী ওই নারী ইরানের কোম মহানগর থেকে লেবাননে যায়।

এদিকে, করোনাভাইরাস ছড়িয়ে পড়ার ভয়ে ইরানের সঙ্গে সব ফ্লাইট বাতিল করেছে কুয়েতের সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ। ইরান থেকে আসা কুয়েতি নাগরিকদের কোয়ারেন্টাইন করে রাখা হবে বলেও জানানো হয়েছে দেশটির পক্ষ থেকে।

এ ছাড়া ইরানি নাগরিক, ইরানে থাকার অনুমতি আছে এবং ইরান থেকে বিদেশি পর্যটকদের কুয়েত প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এ ঘটনায় মধ্যপ্রাচ্যজুড়ে এখন করোনা আতঙ্ক বিরাজ করছে।

প্রসঙ্গত, গত ৩১ ডিসেম্বর চীনের মধ্যাঞ্চলীয় হুবেই প্রদেশে প্রথমবারের মতো করোনাভাইরাসে সংক্রমণ ধরা পড়ে। মহামারির আশঙ্কায় বিশ্বের বেশ কয়েকটি দেশ ইতিমধ্যেই চীনের সঙ্গে সব ধরনের যোগাযোগ বিচ্ছিন্ন রেখেছে। মানুষ থেকে মানুষে সংক্রমিত হওয়া এ ভাইরাস ঠেকাতে চীন-ভ্রমণে কড়াকড়ি আরোপ করেছে বেশ কয়েকটি দেশ।

advertisement
Evall
advertisement