advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

ফিল্ডিংয়ে বাংলাদেশ, একাদশে যারা

ক্রীড়া প্রতিবেদক
২২ ফেব্রুয়ারি ২০২০ ০৯:৩০ | আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২০ ১২:০৫
টস জিতে ব্যাটিং নিয়েছেন জিম্বাবুয়ে অধিনায়ক। ছবি : বিসিবি
advertisement

হারের বৃত্ত ভাঙতে মরিয়া বাংলাদেশ ক্রিকেট দল। জিম্বাবুয়ের বিপক্ষে ঢাকা টেস্টে জয়ভিন্ন বিকল্প ভাবছেন না টাইগাররা। একমাত্র টেস্টে টস জিতে ব্যাটিং নিয়েছে জিম্বাবুয়ে। বাংলাদেশ একাদশ সাজিয়েছে দুই পেসার ও দুই স্পিনার নিয়ে।

আজ শনিবার সকাল সাড়ে ৯টায় মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হয়। এই ম্যাচ নিয়ে আশার পালে ভেলা ভাসাচ্ছেন মুমিনুল হক। প্রতিশ্রুতি দিয়েছেন বাংলাদেশের এই টেস্ট অধিনায়ক। তার বিশ্বাস, খারাপ সময় কাটিয়ে উঠবে দল।

সাদা পোশাকে সময়টা ভালো যাচ্ছে না বাংলাদেশের। ব্যাটসম্যানদের ব্যাটে নেই ধার। রান পাচ্ছেন না তামিমরা। সর্বশেষ পাঁচ টেস্টে বাংলাদেশের কোনো ব্যাটসম্যান সেঞ্চুরি করতে পারেননি। ১০ ইনিংসের কোনোটিতেই টাইগারদের দলীয় স্কোর ২৫০ পেরোয়নি।

তবে খারাপ সময়কে পেছনে ফেলতে বদ্ধপরিকর মুমিনুলরা। এ জন্য জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টকে পাখির চোখ করেছেন তারা। টেস্ট ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে আত্মবিশ্বাসী মুমিনুল হক জানান, জিম্বাবুয়ের বিপক্ষে রান-খরা কাটিয়ে উঠবেন।

জিম্বাবুয়ে বাংলাদেশের ‘প্রিয়’ প্রতিপক্ষ। এই দলটির বিপক্ষে টাইগারদের রেকর্ড সমৃদ্ধ। তা ছাড়া দেশের মাটিতে খেলা হওয়ায় আশার বেলুন বাতাসে উড়ছে। মুশফিকুর রহিমের দলে ফেরাটা বাংলাদেশের ব্যাটিং লাইনআপকে সমৃদ্ধ করেছে। সর্বশেষ পাকিস্তানের বিপক্ষে রাওয়ালপিন্ডি টেস্টের দলে ছিলেন না এই উইকেটরক্ষক-ব্যাটসম্যান। ব্যক্তিগত কারণে তিনি পাকিস্তান যাননি।

তবে মুশফিক দলে ফিরলেও অফফর্মে থাকা মাহমুদউল্লাহকে বিশ্রাম দেওয়া হয়েছে। তামিম, মুমিনুল, মিঠুনরা তো রয়েছেনই। সবটা মিলিয়ে আশার আলোই দেখছেন বাংলাদেশের অধিনায়ক। মুমিনুল বলছেন, ‘কথা দিলাম কেউ না কেউ বড় ইনিংস খেলবে। কথাই দিয়ে দিলাম। টোটাল দলের কথাই বলছি, আমার কথা বলছি না। আমি আমার কথা বলি না প্রেস কনফারেন্সে, দলের কথাই বলি। কথা দিলাম যে কেউই বড় ইনিংস খেলবে ইনশাআল্লাহ।’

জিম্বাবুয়েকে সমীহ করছে বাংলাদেশ। জয়ের জন্য নিজেদের সেরাটা দিতে হবে বলে জানিয়েছেন অধিনায়ক। এদিকে বাংলাদেশের মতো জিম্বাবুয়ের চোখও জয়ে। তারা স্বাগতিকদের সমীহ করছেন। দলটির অধিনায়ক ক্রেইগ এরভিন মনে করেন, কঠিন পরীক্ষাই দিতে হবে তাদের। তার বিশ্বাস, সেরাটা দিলে ফল নিজেদের পক্ষে আসবে।

ঢাকায় আসার পর থেকেই অনুশীলন করে নিজেদের প্রস্তুত করেছেন জিম্বাবুয়ানরা। একটি দুই দিনের প্রস্তুতি ম্যাচও খেলেছে। যদিও ওই ম্যাচটি ড্র হয়েছে, তারপরও বাংলাদেশের আবহাওয়া ‘চেনা’ হওয়ায় একমাত্র টেস্টে ভালো কিছুর প্রত্যাশা সফরকারীদের। উইকেট নিয়ে তারা চিন্তিত নন, বরং মাঠে নিজেদের সেরাটা দিতে মুখিয়ে এরভিন, চাকাভারা।

বাংলাদেশ টেস্ট দল : মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, সাইফ হাসান, নাজমুল শান্ত, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, লিটন দাস, তাইজুল ইসলাম, আবু জায়েদ, নাইম হাসান, এবাদত হোসেন।

advertisement
Evall
advertisement