advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

যানজট সংকটের পেছনেও গণতন্ত্র আছে

নিজস্ব প্রতিবেদক
২৪ ফেব্রুয়ারি ২০২০ ০০:০০ | আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২০ ০০:০৩
advertisement

ঢাকার যানজট সংকটের পেছনে ‘গণতান্ত্রিক চর্চার’ ভূমিকা দেখছেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান। গতকাল রাজধানীর ফার্মগেটে কৃষিবিদ ইনস্টিটিউটের কেআইবি মিলনায়তনে ‘দ্য ফিউচার প্ল্যানিং অব আরবান ট্রান্সপোর্টেশন ইন ঢাকা’ শীর্ষক সেমিনারে এমন বক্তব্য দেন তিনি। তিনি বলেন, ঢাকার রাস্তায় এক গরুর গাড়ি ছাড়া আর

সব কিছুই চলছে। কিন্তু কাকে বের করে দেব? কারণ সরকার সবার প্রতিনিধিত্ব করছে। সবাইকে এক সঙ্গে নিয়ে চলা গণতন্ত্রের সৌন্দর্য, আর হঠাৎ কাউকে বাদ দিতে না পারা গণতন্ত্রের কাঁটা। আমি জেনেভা শহরেও এ সমস্যা দেখেছি, কিন্তু অব্যবস্থাপনার কারণে আমাদের শহরে এ সমস্যা সংকটে রূপ নিয়েছে।

রাজধানীতে যানজট কমাতে ঢাকার বাইরে সরকারি অফিস বাড়ানোর পাশাপাশি ক্ষমতা ও দায়িত্ব বিকেন্দ্রীকরণের কথা বলা হয় সেমিনারে। রিহ্যাবের সাবেক সভাপতি প্রকৌশলী আবদুল আউয়ালের সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন আরবান হ্যাবিট্যাট কনসালট্যান্টসের চেয়ারম্যান ও স্থপতি তানউইর নেওয়াজ।

মূল প্রবন্ধে বলা হয়, ২০৫০ সাল নাগাদ ঢাকার জনসংখ্যা হবে প্রায় ৫ কোটি। এতে বিপুল জনগোষ্ঠীর যাতায়াত ব্যবস্থা আগের চেয়েও বেহালদশা হবে।

অবস্থার উন্নয়নে পথচারীবান্ধব যাতায়াত ব্যবস্থা, বৃত্তাকার নৌপথ করাসহ বিভিন্ন পদক্ষেপ নেওয়ার পরামর্শ দেন তিনি।

সভায় আরও বক্তব্য রাখেন ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) নির্বাহী পরিচালক খন্দকার রাকিবুর রহমান এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কনস্ট্রাকশন ইন্ডাস্ট্রির (বিএসিআই) সভাপতি প্রকৌশলী এসএম এসএম খোরশেদ আলম।

advertisement
Evall
advertisement