advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

সমন্বিত ভর্তি পরীক্ষায় যাচ্ছে না ঢাকা বিশ্ববিদ্যালয়

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
২৪ ফেব্রুয়ারি ২০২০ ১৭:৪৩ | আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২০ ০০:০১
সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ নিচ্ছে না ঢাকা বিশ্ববিদ্যালয়। ছবি : সংগৃহীত
advertisement

দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয় নিয়ে সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করছে না ঢাকা বিশ্ববিদ্যালয়। সোমবার বিকেল ৩টায় বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত একাডেমিক কাউন্সিলের সভায় এ সিদ্ধান্ত চূড়ান্ত করা হয়।

সভায় থাকা এক অধ্যাপক নাম প্রকাশ না করার শর্তে দৈনিক আমাদের সময়কে বিষয়টি নিশ্চিত করেছে। তিনি বলেছেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয় আগের মতোই স্বতন্ত্রভাবে ভর্তি পরীক্ষা নেবে। কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবে না।’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আগে বাংলাদেশ প্রকৌশ বিশ্ববিদ্যালয় (বুয়েট) সমন্বিত ভর্তি পরীক্ষায় না যাওয়ার ঘোষণা দিয়েছে।

এ বছর থেকে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে সমন্বিত বা গুচ্ছ ভর্তি পরীক্ষার আয়োজন করতে যাচ্ছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি)। তার আগে একটি বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ভর্তিচ্ছু শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের দুর্ভোগ লাঘবে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে সমন্বিত ভর্তি পরীক্ষা পদ্ধতি অনুসরণের ওপর গুরুত্বারোপ করেন।

জানা গেছে, বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা ও মানবিক শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা উচ্চমাধ্যমিকের পাঠ্যসূচির আলোকে প্রণীত পৃথক প্রশ্নপত্রে সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে একযোগে অনুষ্ঠিত কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। তিনটি শাখার বিভিন্ন বিষয়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এইচএসসি পরীক্ষার ফল প্রকাশের স্বল্প সময়ের মধ্যে অনলাইনে দরখাস্ত আহ্বান করা হবে। নভেম্বরের মধ্যেই ভর্তি পরীক্ষা সম্পন্ন করা হবে। কেন্দ্রীয় মেধা তালিকায় অন্তর্ভুক্ত শিক্ষার্থীরা সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের চাহিদার আলোকে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। সভায় প্রশ্নের সংক্ষিপ্ত লিখিত উত্তরবিশিষ্ট পরীক্ষা পদ্ধতি অনুসরণ করার প্রস্তাব করা হয়।

advertisement
Evall
advertisement