advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

সাবরমতী আশ্রমে ট্রাম্প-মেলানিয়ার ২০ মিনিট

অনলাইন ডেস্ক
২৪ ফেব্রুয়ারি ২০২০ ১৭:৪৫ | আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২০ ১৮:৪৯
ছবি : সংগৃহীত
advertisement

ভারত সফরে এসে দেশটির স্বাধীনতার জনক মহত্মা গান্ধীর সাবরমতী আশ্রম ঘুরে দেখলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও স্ত্রী মেলানিয়া ট্রাম্প। সেখানে তারা প্রায় ২০ মিনিট অবস্থান করেন।

ভারতীয় সম্প্রচারমাধ্যম এনডিটিভি'র এক প্রতিবেদনে বলা হয়, আশ্রম ঘুরে দেখলেও সেখানকার 'ভিজিটরস বুক' এ মহত্মা গান্ধী সম্পর্কে কিছু লেখেননি ট্রাম্প। তিনি দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ধন্যবাদ জানিয়ে সেখানে স্বাক্ষর করেন। 

ভিজিটর্স বুকে ইংরেজিতে ট্রাম্প লেখেন, ‘এই অভূতপূর্ব সফরের জন্য আমার মহান বন্ধু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ধন্যবাদ।’

আহমেদাবাদ বিমানবন্দর থেকে আট কিলোমিটার পথ পাড়ি দিয়ে সাবরমতী আশ্রমে পৌঁছায় ডোনাল্ড ট্রাম্প, মেলানিয়া ট্রাম্প, মেয়ে ইভাংকা ট্রাম্প এবং জামাতা জেরিড কুশনারসহ ১২ সদস্যের প্রতিনিধি দলটি। এরপর আশ্রম চত্বরে তাদের উত্তরীয় চাদর পরিয়ে স্বাগত জানান নরেন্দ্র মোদি।

সাবরমতী আশ্রমে জুতা পরে প্রবেশ নিষেধ হওয়ায় জুতা খুলেই আশ্রমে প্রবেশ করেন ট্রাম্প দম্পতি। আশ্রমে ঢুকে প্রথমে মহাত্মা গান্ধীর ছবিতে মালা পরান ট্রাম্প ও মোদি। এরপর আশ্রমের যে ঘরে মোহনদাস করমচাঁদ এবং স্ত্রী কস্তুরবা থাকতেন, সেই ‘হৃদয়কুঞ্জ’ ট্রাম্প দম্পতিকে ঘুরিয়ে দেখান মোদি।

এরপর বারান্দার এক কোণে রাখা চরকার সামনে ট্রাম্প দম্পতিকে নিয়ে আসেন ভারতের প্রধানমন্ত্রী। প্রথমে প্রধানমন্ত্রী তাদের চরকার তাৎপর্য ব্যাখ্যা করেন। পরে ডেকে নেন আশ্রমের এক পরিচর্যাকারীকে। তাদের চরকা কীভাবে কাটে, তা হাতে-কলমে বুঝিয়ে দেন তিনি।

এরপর মহাত্মা গান্ধির তিন বাঁদরের সঙ্গে তাদের পরিচয় করিয়ে দেন মোদি।  এই তিন বাঁদরের মূর্তির দেওয়া তিনটি বার্তাও ব্যাখ্যা করেন মোদি।  সেই বার্তা তিনটি হচ্ছে, 'খারাপ দেখবেন না', 'খারাপ শুনবেন না' এবং 'খারাপ কথা বলবেন না'। 

সাবরমতী আশ্রম ঘুরে দেখার পর মোতেরা স্টেডিয়ামের উদ্দেশে রওনা দেন ট্রাম্প ও অন্যরা। 

 

advertisement
Evall
advertisement